মেইন ম্যেনু

রেলে ঈদের ছুটি বাতিল

ঘরমুখী মানুষের কথা বিবেচনা করে রেল পরিচালনায় জড়িত সকল কর্মকর্তা ও কর্মচারীর ঈদের ছুটি বাতিল করেছে রেল মন্ত্রণালয়। একইসঙ্গে পূর্বাঞ্চলের সকল আন্তঃনগর রেলের সাপ্তাহিক ছুটিও বাতিল করা হয়েছে। বুধবার রেল মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ঈদে ঘরমুখো মানুষের কথা মাথায় রেখে প্রত্যেক ঈদেই রেলের সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়। এবারও তার ব্যাতিক্রম হয়নি। এ বিষয়ে মন্ত্রণালয় আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিল।’

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রতি বছরের মত এবারও ঈদে যাত্রীদের ভোগান্তি কমাতে বাড়তি ব্যবস্থা গ্রহণ করে রেলওয়ে। ঈদে ঘরমুখি মানুষের ভোগান্তি দূরীকরণে কর্মকর্তা ও কর্মচারীর ঈদের ছুটি বাতিলসহ রেলওয়ে বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

সূত্রে আরো জানা যায়, ঈদ উপলক্ষে রেলের পূর্বাঞ্চল ঢাকা-চট্রগ্রাম-ঢাকা একজোড়া নতুন বিরতিহীন আন্তঃনগর রেল চালু করা করা হবে। সেই সঙ্গে আগামী ১ জুলাই থেকে ঈদের আগের দিন পর্যন্ত সকল আন্তঃনগর রেলের সাপ্তাহিক ছুটিও বাতিল করা হয়েছে।

এদিকে, আজ (বুধবার) থেকে রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। আজ পাওয়া যাচ্ছে ১ জুলাইয়ের টিকিট। আগামী ২৩, ২৪, ২৫ ও ২৬ জুন পাওয়া যাবে যথাক্রমে ২, ৩, ৪ ও ৫ জুলাইয়ের টিকিট।

এছাড়া ঢাকা ও চট্রগ্রাম স্টেশন থেকে ঈদ-পূর্ব অগ্রিম টিকিট বিশেষ ব্যবস্থাপনায় আজ (বুধবার) সকাল ৮টা থেকে বিক্রি শুরু হয়েছে। ঈদ ফেরত যাত্রীদের ভ্রমণের জন্য অগ্রিম টিকিট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় ৪ জুলাই সকাল ৮টা পাওয়া যাবে ৮ জুলাইয়ের টিকিট। আগামী ৫, ৬, ৭, ৮ জুলাই যথাক্রমে ৯, ১০, ১১, ১২ তারিখের টিকিট পাওয়া যাবে। একজন যাত্রী সর্বাধিক ৪টি করে টিকিট ক্রয় করতে পারবেন এবং বিক্রিত কোনো টিকিট ফেরত দেয়া যাবে না।

জানা গেছে, পাহাড়তলী ওয়ার্কশপ হতে ৮৬টি এমজি ও সৈয়দপুর ওয়ার্কশপ হতে ৮৪টি (৩৮টি এমজি ও ৪৬টি বিজি) মোট ১৭০টি (১২৪টি মিটারগেজ ও ৪৬টি ব্রডগেজ) কোচ সপ আউট-টার্ন হবে। বিদ্যমান ৬৯২টি কোচের সঙ্গে ঈদ উপলক্ষে ওয়ার্কশপে ১৭০টি কোচ মেরামত করে ৮৬২টি কোচ চলাচল করবে।

এছাড়া, একতা ও দ্রুতযান এক্সপ্রেসের ঢাকা থেকে দিনাজপুর যাওয়ার সময় বিলম্বে চলাচল করলে পার্বতীপুর স্টেশনে ট্রার্মিনিটেড করা হবে। পার্বতীপুর-দিনাজপুর-পার্বতীপুরে ডেমু রেল চালু করা হবে।