মেইন ম্যেনু

রেস্তোরাঁর খাবারের স্বাদে থাই চিলি বিফ

গরুর মাংসের নানা পদ আমাদের জানা। কিন্তু ছুটির দিনে আমাদের বায়না বেড়ে যায়। পরিবারের সদস্যদের নিয়ে খাবার খেতে চাই ভিন্ন আমেজে। পেতে চাই একটু ভিন্ন স্বাদ। তেমনি স্বাদের নতুনত্ব নিয়ে হাজির থাই চিলি বিফ। ঘরোয়া পরিবেশে অতিথি আপ্যায়ন সঙ্গে নিজেদের ভুরিভোজে নামকরা রেস্তোরাঁর খাবারের স্বাদ পেলে তো কথায় নেই। তাই বাড়িতেই খাওয়ার আনন্দকে আরও বাড়িয়ে দিতে আজ আপনাদের জন্য রইলো থাই চিলি বিফ রেসিপি।

যা যা লাগবে

হাড় ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম, কাঁচামরিচ ফলি ২টি, শুকনা-মরিচ ফালি ১টি, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, চিনি ১ চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, রসুন ১টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন

টুকরা করা মাংসে লবণ, গোলমরিচ মেখে রাখতে হবে। প্রথমে ফ্রাইপ্যানে তেল গরম করে রসুন দিয়ে হালকা নেড়ে নিতে হবে। তারপর মাংস দিয়ে নেড়ে বাদামি রঙ হওয়া পর্যন্ত ভাজুন। এবার মাংসে ১ কাপ পানি দিয়ে ফুটাতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে মরিচ, চিনি, সয়াসস দিয়ে মাঝারি আঁচে ৫ মিনিট সেদ্ধ করে নিন। মাঝে মাঝে মাংস উল্টে দিতে হবে যাতে পুড়ে না যায়। নামানোর আগে ধনেপাতা দিতে হবে। ব্যস, হয়ে গেল থাই চিলি বিফ। এবার ভাত কিংবা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন খাওয়ার মজা থাই চিলি বিফ।