মেইন ম্যেনু

রোজা রাখার সামর্থ্য লাভের আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়া এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে। আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের মধ্যে (اَلْمُقِيْتُ) ‘আল-মুক্বিতু’ একটি। এ পবিত্র নামের আমলের বরকতে রোজা রাখতে অসামর্থ ব্যক্তির রোজা রাখার সামর্থ্য লাভ হয়।

(اَلْمُقِيْتُ) ‘আল-মুক্বিতু’র অর্থ হলো শরীর ও রুহকে খাবার দানকারী, প্রতিটি জিনিসের হেফাজতকারী, প্রতিটি বিষয়ের রক্ষণাবেক্ষণকারী, সমগ্র সৃষ্টির খাদ্যদানকারী।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْمُقِيْتُ) ‘আল-মুক্বিতু’র জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-মুক্বিতু’
অর্থ : শরীর ও রুহকে খাবার দানকারী, প্রতিটি জিনিসের হেফাজতকারী, প্রতিটি বিষয়ের রক্ষণাবেক্ষণকারী, সমগ্র সৃষ্টির খাদ্যদানকারী’

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْحَفِيْظُ)-এর আমল

ফজিলত
>> অভাব, দ্ররিদ্রতা মুক্ত থাকতে, বদ (খারাপ) স্বভাব দূর করতে এবং অধিক ক্রন্দনকারীকে থামাতে কোনো শূন্য পাত্রে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْمُقِيْتُ) ‘আল-মুক্বিতু’ পাঠ করে ওই পাত্রে ফুঁ দিবে এবং তাতে পানি ঢেলে ওই পানি পান করবে। আল্লাহ তাআলা এ আমলের বরকতে তার অভাব, দারিদ্রতা, মন্দ স্বভাব ইত্যাদি বিষয় থেকে হেফাজত করবেন।

>> কোনো রোজাদার ব্যক্তি ক্ষুধার তাড়নায় অত্যাধিক কষ্টের মুখোমুখি হলে অর্থাৎ মৃত্যুর আশংকা করলে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْمُقِيْتُ) ‘আল-মুক্বিতু’ পাঠ করে একটি ফুলে দম করে ফুলের ঘ্রাণ নিলে ওই ব্যক্তির রোজা রাখার সামথ্য অর্জিত হবে।

পরিশেষে…
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর মোবারক নাম () আল মুক্বিতু-এর এ ছোট্ট আমলটি পাঠ করার মাধ্যমে অভাব ও দারিদ্রতা ও মন্দ স্বভাব দূর করার তাওফিক দান করুন। রোজা রাখতে অসামর্থ ব্যক্তিদের রোজা রাখার তাওফিক দান করুন। আমিন।