মেইন ম্যেনু

রোজা রাখা নিষিদ্ধ চীনের জিনজিয়াং প্রদেশে

চীনের মুসলিম প্রধান প্রদেশ জিনজিয়াংয়ে সরকারি চাকরিজীবী, শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য রমজানে রোজা রাখা নিষিদ্ধ করেছে প্রদেশটির সরকার। তবে এই নিষেধাজ্ঞা এবারই প্রথম নয়, প্রতি বছরই প্রদেশটিতে এ ধরনের নিষেধাজ্ঞা দিয়ে থাকে সেখানকার সরকার।

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে মুসলিমরা সংখ্যায় ৫৮ শতাংশ। এখানকার রেস্তোরাঁগুলো স্বাভাবিক সময়ের মতোই খোলা রাখতে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। জিনজিয়াং একটি মুসলিমপ্রধান অঞ্চলে হলেও চীনের কমিউনিস্ট সরকার সাংবিধানিকভাবে নাস্তিক্যবাদে বিশ্বাসী।

এই জিনজিয়াং প্রদেশেই বাস করে দেশটির নির্যাতিত উইঘুর মুসলিম সম্প্রদায়। তাদের সংখ্যা প্রায় ১ কোটি। সরকারের পক্ষ থেকে ধর্মীয় এবং সাংস্কৃতিক নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন সময়ে চীনের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয়েছে উইঘুর মুসলিমদের।

রোজা রাখা নিষিদ্ধের ব্যাপারে জিনজিয়াং প্রাদেশিক সরকারের ওয়েব সাইটে দেয়া এক নোটিসে বলা হয়েছে, ‘অবশ্যই দলের সদস্য, ক্যাডার, সরকারি চাকরিজীবী, শিক্ষার্থী এবং সংখ্যালঘুরা রোজা রাখতে পারবে না এবং কোনো ধর্মীয় কর্মকাণ্ডে অংশ নিতে পারবে না। রমজান মাসে খাদ্য এবং পানীয় ব্যবসা বন্ধ করা যাবে না।’

এদিকে এর নিন্দা জানিয়েছে, উইঘুর মুসলিমদের সংগঠন ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস’র মুখপাত্র দিলজাত রাজিত। তিনি বলেন, ‘চীন মনে করে ইসলাম ধর্মে উইঘুর মুসলিমদের বিশ্বাস বেইজিংয়ের নেতৃত্বের প্রতি হুমকি।’