মেইন ম্যেনু

রোজ ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন এই ৪টি ফেসপ্যাক

ত্বকের যত্নে নানা রকম ফেসপ্যাক আমরা প্রতিনিয়ত ব্যবহার করে থাকি। ফেসপ্যাক সাধারণত গোসলের সময় অথবা তার আগে ব্যবহার করা হয়। তবে বিশেষজ্ঞদের মতে ফেসপ্যাক রাতে ব্যবহার করা ভাল। রাতে ফেসপ্যাক অনেকটা নাইট ক্রিমের মত কাজ করে। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার পাশাপাশি সকালে সুস্থ ত্বক পেতে সাহায্য করে। রাতে ব্যবহারযোগ্য এমন কিছু ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। আপেল এবং ক্রিমের ফেসপ্যাক

একটি আপেল খোসা ছাড়িয়ে কুচি করে নিন। আপেলের কুচি কয়েক মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। একটি পাত্রে আধা কাপ ক্রিম এবং আপেলের পেস্ট মেশান। ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন। ত্বকের ময়লা, মৃত কোষ দূর করে নরম কোমল করে তোলে।

২। লেবু এবং দুধের সর

খুব সহজে ঘরে থাকা উপাদান দিয়ে এই প্যাকটি তৈরি করা সম্ভব। ১ চা চামচ দুধের সর এবং ১/৪ চা চামচ লেবুর রস একসাথে মেশান। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। এটি সারা রাত ত্বকে লাগিয়ে রাখুন। সকালে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দুধের সরের ফ্যাটি অ্যাসিড ত্বক ময়েশ্চারাইজ করে এবং লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৩। টমেটো এবং মধুর প্যাক

টমেটো এবং মধুর এই প্যাকটি সব ধরণের ত্বকের জন্য প্রযোজ্য। ১ চা চামচ টমেটোর রস এবং ১ চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে সারা রাত লাগিয়ে রাখুন। পরের দিন সকালে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। বেসনের ফেসপ্যাক

১ টেবিল চামচ হলুদের গুঁড়ো, ১ টেবিল চামচ বেসন এবং ১ টেবিল চামচ কাঁচা দুধ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বেসন ত্বকের কালো দাগ দূর করে এবং হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। এই প্যাকটি ব্রণ দূর করতে বেশ কার্যকর।