মেইন ম্যেনু

রোনালদোর মূল্য ১ বিলিয়নেরও বেশী

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ২০০৯ সালে ৯৪ মিলিয়ন ইউরোতে রেকর্ড গড়ে রিয়াল মাদ্রিদে পাড়ি দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। স্পেনের অন্যতম সেরা এই ক্লাবটিতে এসে পর্তুগিজ তারকা এখন আরো বিকশিত আরো ধারালো। তাই ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) সিআরসেভেনের জন্য মোটা অঙ্কের ট্রান্সফারের প্রস্তাব দিলেও তা ফিরিয়ে দিয়েছে রিয়াল। তাদের কাছে পর্তুগিজ সুপারস্টারের মূল্য আরো বেশী। রিয়াল সভাপতি ফ্লেরেন্তিনো পেরেজ জানিয়েছেন, রোনালদোকে পেতে হলে যে কোনো ক্লাবকে ১ বিলিয়নেরও বেশী ইউরো খরচ করতে হবে।

রিয়াল মাদ্রিদে আসার পর নিজের সেরাটা জানান দিয়ে দুই দুটি ফিফা ব্যালন ডি’অর নিজের পকেটে পুড়েছেন রোনালদো। প্রতিপক্ষের জালে মুড়ি মুরকির মতো গোল করে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চাতায়। তাই পিএসজি পর্তুগিজ অধিনায়ককে পেতে ১৫০ মিলিয়ন ইউরোর ট্রান্সফার ঘোষণা দিলেও তা ফিরিয়ে দিয়েছে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটি।

বিশ্বের অন্যতম সেরা তারকাদের দলে পেতে টাকার থলে নিয়ে বসেছে ফরাসী চ্যাম্পিয়ন পিএসজি। সময়ের সেরা রোনালদো এবং লিওনেল মেসিকে দলে পাওয়ার আগ্রহ প্রকাশ করেছে আরব ধনকুবেরর মালিকানাধীন ক্লাবটি। তবে রোনালদোকে পাওয়ার শর্ত হিসেবে রিয়াল সভাপতি পেরেজ বলেন, ‘রোনালদোকে দলে পাওয়া পিএসজি জন্য সহজ। তবে এজন্য বাইআউট ক্লজ সহ তাদেরকে ১ বিলিয়ন ইউরো খরচ করতে হবে। ফুটবলে কেউ দৈববাণী ঘোষণাকারী নয় তবে ২০১৬ সালের মধ্যে আমরা তাকে বিক্রি করতে চাই না। তার সঙ্গে আমাদের আরো ৩ বছরের চুক্তি রয়েছে।’

ম্যানইউ থেকে আসার পর রিয়াল মাদ্রিদের হয়ে ৭টি মৌসুম কাটিয়েছেন রোনালদো। গত মৌসুমে ক্লাবের হয়ে সর্বোচ্চ ৬১টি গোল করেছেন পর্তুগিজ যুবরাজ। ২০১৩ সালে তার সঙ্গে ৫ বছরের জন্য চুক্তি নবায়ন করেছে মাদ্রিদের ক্লাবটি।