মেইন ম্যেনু

রোনালদোর স্বপ্নের একাদশে মেসি, নেই ক্রিশ্চিয়ানো-নেইমার

যা পারেননি পেলে-রোমারিও-রিভালদো-রোনালদিনহো-কাকারা। না পারার দলে রয়েছেন রোনালদো নিজেও। সেটা করে দেখিয়েছেন নেইমার। অলিম্পিক ফুটবলে ব্রাজিলকে প্রথমবারের মতো সোনা জিতিয়েছেন সান্তোসের সাবেক তারকা ফরোয়ার্ড। জাতীয় দলের হয়ে কনফেডারেশন কাপের শিরোপাও জিতেছেন তিনি।

অথচ সেই নেইমারই নেই রোনালদোর স্বপ্নের একাদশে। জায়গা হয়নি পর্তুগালের হয়ে ইউরোজয়ী, ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে বেশ কয়েকটি শিরোপাজয়ী ও তিনবারের বর্ষসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোরও। তবে লিওনেল মেসিকে মনে ধরেছে রোনালদোর। আর্জেন্টিনার সুপারস্টারকে একাদশের মিডফিল্ডারের ভূমিকায় রেখেছেন তিনি।

মাঝমাঠের দায়িত্বে মেসির রয়েছেন তার সাবেক গুরু দিয়েগো ম্যারাডোনা, ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান ও ইতালিয়ান গ্রেট আন্দ্রে পিরলো। স্ট্রাইকারের ভূমিকায় নিজেকে রেখেছেন ‘আসল` রোনালদো। আক্রমণভাগে রয়েছেন ফুটবলের রাজা পেলে। একাদশের রক্ষণভাগে রয়েছেন পাওলো মালদিনি, ফ্যাবিও ক্যানাভারো, কাফু ও রবার্তো কার্লোস। আর গোলরক্ষক হিসেবে দায়িত্বে আছেন ইতালির কিংবদন্তি জিয়ানলুইজি বুফন।

স্বপ্নে একাদশ নিয়ে রোনালদো বলেন, ‘আমি জানি অনেক খেলোয়াড়কেই একাদশে মিস করেছি। কিন্তু এটাই আমার সেরা, আমার স্বপ্নের দল।’

এবার একনজরে দেখে নেয়া যাক রোনালদোর সর্বকালের সেরা একাদশ:

গোলরক্ষক: জিয়ানলুইজি বুফন
ডিফেন্ডার: পাওলো মালদিনি, ফ্যাবিও ক্যানাভারো, কাফু ও রবার্তো কার্লোস
মিডফিল্ডার: জিনেদিন জিদান, ডিয়েগো ম্যারোডোনা, লিওনেল মেসি, আন্দ্রে পিরলো
স্ট্রাইকার: পেলে ও রোনালদো।