মেইন ম্যেনু

‘রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিন’

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ডিজি উইলিয়াম লেসি সুইয়িংয়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার নিউইয়র্কের গ্রান্ড হায়াত হোটেলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম ডিজি সাক্ষাতে এলে তিনি এ আহ্বান জানান। তাদের মধ্যকার বৈঠক শেষে এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ব্রিফিং করেন। এ সময় প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিমও উপস্থিত ছিলেন। খবর: ইউএনবি’র।

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘রোহিঙ্গারা তাদের মাতৃভূমিতে ফেরত যেতে চায়। এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত মিয়ানমার সরকারের ওপর এ বিষয়ে চাপ তৈরি করা এবং রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে বাধ্য করা।’

এ সময় আইওএম ডিজি রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ এবং রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠানোর কথা জানান।

একই সঙ্গে উইলিয়াম লেসি জানান, তিনি আগামী ৫ থেকে ৬ অক্টোবর বাংলাদেশ সফর করবেন।

ব্রিফিংকালে জাতিসংঘে বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মাসুদ বিন মোমেন জানান, এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এস্তোনিয়ার প্রেসিডেন্ট কেরেসটি কালজুলেড দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

এই বৈঠকে উভয় নেতা দু’দেশের মধ্যে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে প্রযুক্তি খাত উন্নয়নে ভূমিকা রাখার বিষয়ে গুরুত্বারোপ করেন।

এই বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওযাজেদ জয়ও উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই