মেইন ম্যেনু

র‌্যাংকিংয়ে ছয়ে ওঠার হাতছানি মাশরাফিদের

গত বছরটা দারুণ কেটেছে বাংলাদেশ ক্রিকেটের। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছেন টাইগাররা। দেশের মাটিতে জিতেছে টানা চারটি সিরিজ। পাকিস্তান ও জিম্বাবুয়েকে করেছে হোয়াইটওয়াশ, আর ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতেছে দাপটের সঙ্গেই। সেই সুবাদে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ে সাতে ওঠার স্বাদ পেয়েছে বাংলাদেশ। এবার মাশরাফিদের সামনে রয়েছে ওয়ানডে র‌্যাংকিংয়ে সাতে ওঠার হাতছানি। সেটা আবার কীভাবে?

সমীকরণটা একদম সহজ! আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের ৩-০ ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ যে কোনো ব্যবধানে জিতলেই প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ে ছয় নম্বরে উঠে যাবে মাশরাফির দল। পেছনে ফেলবে শ্রীলঙ্কাকে।

আইসিসির সদ্য প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে সেই সাত নম্বরে। লাল-সবুজের দেশটির নামের পাশে জমা আছে ৯৮ রেটিং পয়েন্ট। একধাপ ওপরে থাকা শ্রীলঙ্কার সংগ্রহ ১০১। তাই লঙ্কানদের সঙ্গে টাইগারদের পয়েন্টের ব্যবধান মাত্র ৩। র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের পুঁজি ১২৪ রেটিং পয়েন্ট।

প্রসঙ্গত, আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে ছয়ে জায়গা করে নিতে পারলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার লড়াইয়েও বাংলাদেশ ক্রিকেট দলের অবস্থান সুসংহত হবে। কেননা ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অন্য সাত দল আগামী বিশ্বকাপে খেলার সরাসরি যোগ্যতা অর্জন করবে।