মেইন ম্যেনু

র‍্যাংকসটেলের আনুষ্ঠানিক পুনর্যাত্রা শুরু

উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট সেবা নিয়ে ফের পথচলা শুরু করল একসময়কার টেলিফোন সেবাদাতা অপারেটর র‍্যাংকসটেল।

রোববার এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক পুনর্যাত্রা হয়েছে। অনুষ্ঠানে অপারেটরটির নতুন লোগো উন্মোচন করে নতুন সেবার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

পুনর্যাত্রা অনুষ্ঠানে তারানা হালিম বলেন, অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে র‍্যাংকসটেল আগামীতে ভালো করবে এমনটা প্রত্যাশা করি। কারণ এখানে বেশকিছু তরুণ নেতৃত্ব দেখা যাচ্ছে। যারা নতুন উদ্যোগে অবিরাম কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, একটা সময় দেশে ১৭টি পিএসটিএন লাইসেন্সধারী প্রতিষ্ঠান ছিল। কিন্তু বর্তমানে টিকে রয়েছে মাত্র দুটি প্রতিষ্ঠান। র‍্যাংকসটেল সরকারি প্রতিষ্ঠান বিটিসিএলকে প্রতিযোগী হিসেবে নিয়ে তাদের সেবা উন্নত করবে। যাতে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে বিটিসিএল তাদের সেবা আরও উন্নত করে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, দ্রুতগতির ইন্টারনেট যেন শুধু করপোরেট প্রতিষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ না থাকে। যেহেতু আমাদের দেশে রাজনৈতিক সরকার রয়েছে, তাই সরকারের চাওয়া সাধারণ জনগণ যেন এর সুফল ও সুবিধা পায়। তাই প্রত্যন্ত ও গ্রামপর্যায়ে এই ইন্টারনেট সেবা বিস্তৃত হবে বলে আশা করি। হয়তো প্রথমদিকে কিছুটা সীমাবদ্ধতা থাকবে, কিন্তু তা সামলেই সামনে আগাতে হবে।

র‍্যাংকসটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম আশেকুর রহমান বলেন, তারা আপাতত শুধু করপোরেট গ্রাহকদের জন্য এই সেবা নিয়ে আসছেন। তবে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে তা সাধারণ গ্রাহকদের জন্যও উন্মুক্ত করা হবে। র‍্যাংকসটেল ভয়েস, ডাটা ও ডিভাইস কানেক্টিভিটির দিক থেকে নতুন চমক দেখাতে চায় বলেও জানান তিনি।

বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, আমরা চাই সবাই সমান সুযোগ-সুবিধা নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করুক। দেশে যে হারে ইন্টারনেট ব্যবহারকারী বাড়ছে তাতে র‍্যাংকসেটল দ্রুতগতির ইন্টারনেট দিয়ে ভালো সুবিধা করতে পারবে। তবে বিটিআরসি চায় যে প্রতিষ্ঠানই আসুক না কেন তাদের যথাযথ নীতিমালার মধ্যে থেকে কার্যক্রম পরিচালনা করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন র‍্যাংকসটেলের ব্যবস্থাপনা পরিচালক ও রেনকন এন্টারপ্রাইজের চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ।

এর আগে র‍্যাংকস গ্রুপের প্রতিষ্ঠান র‍্যাংকসটেল ল্যান্ডফোন সেবাদাতা অপারেটর হিসেবে যাত্রা শুরু করেছিল। কিন্তু ২০১০ সালে একবার ভিওআইপির অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগে র‍্যাংকসটেলের সেবা বন্ধ হয়ে যায়।