মেইন ম্যেনু

লক্ষ অর্জন করতে ৯৯ বছর বয়সী নারীর কলেজ ডিগ্রী

৯৯ বছর বয়সী ডোরিথা ড্যানিয়েল ক্যালিফোর্নিয়ার, ক্যানিয়ন সান্টা কালারিটা কলেজের ছাত্রী। তিনি ২০০৯ সালে কলেজে ভর্তি হন। অবশেষে এ বছর তিনি তার কাঙ্ক্ষিত লক্ষ অর্জন করে কলেজ ডিগ্রী লাভ করে। ড্যানিয়েল বলেন, এটা ছিল আমার একটি ব্যক্তিগত লক্ষ্য , আমি ১০০ বছরে পদার্পনের পুর্বেই কলেজে ডিগ্রি পেতে চেয়েছিলাম।

ডোরিথা ড্যানিয়েল তার মাস্টার্সে পড়ুয়া বড় নাতিকে দেখে কলেজে যেতে অনুপ্রাণিত হয়। তাকে তার সহপাঠীদের চেয়ে একটু বেশি কঠোর পরিশ্রম করতে হয়েছিল বলে জানান, ড্যানিয়েল। এর মধ্যে তার একবার স্ট্রোকও হয়ে যায়। তিনি ক্লাসে শিক্ষকদের কথা ঠিকমতো শুনতে পেতেন না বলে এক্সটা ক্লাস ওয়ার্ক করতেন। তবে এসব প্রতিবন্ধকতা তার লক্ষে পৌঁছাতে বাঁধা দিতে পারেননি বলে জানান তিনি।

তিনি বলেন, শিক্ষকরা আমার এ পদক্ষেপ ও আগ্রহকে গুরুত্ব সহকারে গ্রহণ করেন এবং যাবতীয় পদপে গ্রহণ করেন। তরুণ প্রজন্মের সাথে উচ্চ শিক্ষা লাভ করার সুযোগ পেয়ে শিক্ষক সহপাঠীদের প্রতিও তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ড্যানিয়েল বলেন, শ্রেণি কক্ষে ঘটে যাওয়া প্রতিটি দৃশ্যই আমার কাছে খুব গুরুত্বপূর্ন মনে হত। আমার মনে হত কিছু ঘটছে যা আমি জানি না, কেউ আমাকে কিছু বলছে যা আমি শুনতে পাচ্ছি না। অথবা তারা কোনো বিশেষ পদ্ধতিতে শিখছে যা আমি জানিনা। অবশ্য এটা খুব গুরুত্বপূর্ন ছিলো না।

সূত্র: লোলওয়াট