মেইন ম্যেনু

লন্ডনে বাংলাদেশি চিকিৎসকের অপারেশন দৃশ্য সরাসরি সম্প্রচার

চলতি সপ্তাহে লন্ডনে ভিট্রিও রেটিনাল সার্জারি দৃশ্য সরাসরি সম্প্রচার করা হবে। আর এই কাজে অংশ নেবেন সার্জন, ক্যান্সার বিশেষজ্ঞ ও ভার্চুয়াল মেডিকেল রিয়ালিটিজ এর সহ-প্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ চিকিৎসক ড. শাফি আহমেদ।

আগামী ১৪ এপ্রিল লন্ডনের ৭০ বছর বয়সী এক ব্যক্তির কোলনের টিউমার অপারেশন করবেন তিনি। অন্যান্য অপারেশনের মতো এটিতে বিশেষ কোনো ঝুঁকি নেই। কিন্তু ওইদিন শাফি আহমেদ ও তার দল যখন এই অপারেশন শুরু করবেন তখন তাদের মাথার ওপর ৩৬০ ডিগ্রি ক্যামেরা ঘুরতে থাকবে। অপারেশন চলাকালীন এই ক্যামেরা চিকিৎসকদের প্রতি মুহূর্তের নড়াচড়া ভিআরের মাধ্যমে বিশ্বব্যাপি সরাসরি সম্প্রচার করবে।

শাফি আহমেদের প্রতিষ্ঠিত মেডিকেল রিয়ালিটিজের কার্ডবোর্ড হেডসেট ও মোবাইল অ্যাপ থেকে মেডিকেল শিক্ষার্থী, সার্জনসহ যে কেউ দুই ঘণ্টাব্যাপি অপারেশন থিয়েটারের বাস্তব দৃশ্য দেখতে ও শুনতে পাবেন। বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ চিকিৎসক বলেন, বিশ্বব্যাপি মেডিকেল শিক্ষা কীভাবে সহজেই পৌঁছে দেওয়া যায়, সে লক্ষ্যেই এটি করা হচ্ছে।

তবে ওই দিনের অপারেশনের সরাসরি প্রচার এক মিনিটের জন্য করা হবে। শাফি আহমেদ বলেন, অপারেশন খুব জটিল কিছু নয়। তবে বড় ধরনের অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে সরাসরি সম্প্রচার বন্ধ করা হবে।



« (পূর্বের সংবাদ)