মেইন ম্যেনু

লবণের ৭টি সহজ ও অসাধারণ ব্যবহার

যে জিনিসটি ছাড়া রান্না অসম্ভব তা হল লবণ। লবণ একটু কম বা বেশি হলে পরিবর্তন হয়ে যায় রান্নার স্বাদ। আপনি কি জানেন রান্না ছাড়াও লবণের আছে কিছু ভিন্নধর্মী ব্যবহার। আসুন লবণের এমন কিছু অজানা ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। জং দূর করতে

বাসার ব্যবহৃত বিভিন্ন ধাতব জিনিসপত্রের জং দূর করবে লবণ! ৬ টেবিল চামচ লবণ এবং ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি জং ধরার স্থানে লাগিয়ে শুকানো কাপড় দিয়ে ঘষে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। ফল সতেজ রাখতে

ফল কেটে রাখলে কালো হয়ে যায়। এই কালো দূর করার জন্য আমরা লেবুর রস বা ভিনেগারে কাটা ফল ভিজিয়ে রাখি। লেবুর রস বা ভিনেগার ছাড়াও লবণ পানির মধ্যে কাটা ফলগুলো ভিজিয়ে রাখলে কালো দাগ হবে না।

৩। হাত থেকে গন্ধ দূর করতে

অনেক সময় পেঁয়াজ বা রসুন কাটার পর হাতে গন্ধ থেকে যায়। লবণ ও ভিনেগার মিশিয়ে হাতে কিছুক্ষণ ঘষুন, দেখবেন সব গন্ধ গায়েব হয়ে গেছে।

৪। পিঁপড়া দূর করতে

ঘরের যেসব জায়গা দিয়ে পিঁপড়া ঢুকে থাকে সেখান লবণ ছিটিয়ে রাখুন। পিঁপড়রা লবণের সীমারেখা অতিক্রম করবে না। আর আপনার ঘর থাকবে পিঁপড়ামুক্ত।

৫। চর্বিযুক্ত প্যান পরিষ্কার করতে

নন-স্টিক চর্বিযুক্ত প্যান পরিষ্কার করার সময় অল্প কিছু লবণ মিশিয়ে নিন। দেখবেন খুব সহজে প্যান থেকে চর্বি ময়লা উঠে গেছে।

৬। ময়লার বাস্কেট পরিষ্কার করতে

প্রতিদিন ময়লা ফেলতে ফেলতে ময়লা ফেলার বাস্কেটটি দুর্গন্ধ হয়ে যায়। পানি দিয়ে পরিষ্কার করলে এই গন্ধ দূর হয় না। ১/২ কাপ লবন ঠান্ডা পানিতে মিশিয়ে ময়লার বাস্কেটটি ধুয়ে ফেলুন। লবণ ময়লার দাগ দূর করে এর গন্ধও দূর করে দিয়ে থাকে।

৭। হাঁড়ি পাতিলের পোড়া দাগ দূর করতে

পোড়া দাগ পাতিল থেকে উঠানো বেশ কষ্টসাধ্য। প্রথমে পোড়া পাতিলটি পানিতে ভিজিয়ে রাখুন। এবার লবণ দিয়ে পোড়া দাগ ঘষুন। এভাবে ১০ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন। লবণ পোড়া দুধের দাগ শুষে নিয়ে থাকে।