মেইন ম্যেনু

লবণ আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার

আগামী দুই মাসে দেড় লাখ মেট্রিক টন লবণ আমদানি করা যাবে। সম্প্রতি লবণ আমদানি নিষিদ্ধ সংক্রান্ত নির্দেশনা স্থগিত করে একটি প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ফলে দীর্ঘ সময় পর আবারো লবণ আমদানির সুযোগ পেলেন ব্যবসায়ীরা।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ২৪ আগস্ট থেকে দুই মাস পর্যন্ত আমদানি নিষিদ্ধ সংক্রান্ত নীতি আদেশ, ২০১৫-২০১৮ এর অনুচ্ছেদ ২৬ এর উপ-অনুচ্ছেদ (৫৮) এস আর ও নং ২৬৩- আইন-২০১৬ স্থগিত করা হয়েছে। লবণ আমদানির ক্ষেত্রে প্রজ্ঞাপনে ১১টি শর্ত দেওয়া হয়েছে। ফলে আগামী দুই মাসে দেড় লাখ মেট্রিক টন লবণ আমদানি করা যাবে।

ওই প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে রোববার দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে ব্যাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা জানান, কোরবানির ঈদকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীরা যাতে কৃত্রিম সংকট দেখিয়ে লবণের দাম বাড়াতে না পারে সেজন্য এ সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। ব্যাংকগুলো যাতে দ্রুত এলসি খোলার ব্যাপারে উদ্যোগ নেয়, সে জন্য সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।