মেইন ম্যেনু

লম্বা চুলের মেয়েরা সবচাইতে বেশি করেন যে ভুলগুলো

এদেশের মেয়েরা চুল লম্বা রাখতে ভালোবাসেন খুব। কিন্তু চুল লম্বা রাখলে যে তার একটু বেশি যত্ন নিতে হয়, তা ভুলে যান অনেকেই। শখের লম্বা চুল থাকলে ভুলেও করবেন না এই আটটি কাজ।

১) চুল শুকানোর পর জট ছাড়ানো

লম্বা চুলে সহজে জট লাগে। এই জট ছাড়িয়ে ফেলুন চুল ভেজা থাকতে থাকতেই। কন্ডিশনার ব্যবহারের পর একবার চুলের জট ছাড়িয়ে নিন। তারপর চুল ধুয়ে ফেলুন। এরপর ব্লো ড্রাই করে নিন। জটের সমস্যা থাকবে না, চুল যতো লম্বাই হোক।

২) চুল পনিটেল করে ব্যায়াম করা

দ্রুত পনিটেইল করে যে কোনো রকম ব্যায়াম করাটা সহজ হয়ে যায়। কিন্তু এর চাইতে ভালো হলো একটা খোপা করে ফেলা। নয়তো পুরো চুলে ছড়িয়ে পড়বে ঘাম।

৩) চুল কার্ল করার আগে ভুল হেয়ার স্প্রে ব্যবহার করা

দুই ধরণের হেয়ার স্প্রে আছে এবং যাদের চুল লম্বা, তাদের উচিৎ হালকা ধরণের হেয়ার স্প্রে ব্যবহার করা। এতে চুল ভারী লাগবে না। কার্ল থাকবে সারাদিন।

৪) শীতে চুল খোলা রাখা

শীতে নারীরা চুল বেশীরভাগ সময়েই খোলা রাখেন এবং ঢেকে রাখেন শাল অথবা সোয়েটারের নিচে। কিন্তু এতে চুলের আগা ফাটা আরও বেড়ে যায়। এ সমস্যা এড়াতে দ্রুত একটা বেণী করে রাখুন চুলে।

৫) ঘুমাতে যাবার আগে চুলের যত্ন না নেওয়া

লম্বা চুলে একটু বেশি যত্ন দরকার। এ কারণে ঘুমাতে যাবার আগে একটু সময় ব্যয় করুন চুলের পেছনে। কিছু না করলেও অন্তত সিল্কের বালিশের কভার ব্যবহার করুন, এতে চুল ভালো থাকবে।

৬) সময়মত ট্রিম না করা

লম্বা চুল নিয়মিত ট্রিম করতে হবে। নয়তো চুলের আগা ফাটা ভয়াবহ অবস্থা তৈরি করতে পারে।

৭) প্রতিদিন চুল ধোয়া

কখনোই চুল প্রতিদিন শ্যাম্পু করা উচিৎ নয়। এতে প্রাকৃতিক তেল চলে গিয়ে চুল অতিরিক্ত রুক্ষ হয়ে পড়ে। একদিন পর পর শ্যাম্পু করুন এবং ব্যাবহার করুন ভালো একটি কন্ডিশনার।

৮) অতিরিক্ত গরম বাতাসে ব্লো ড্রাই করা

অতিরিক্ত গরম বাতাসে ব্লোড্রাই করলে অথবা কারলিং আয়রন/স্ট্রেইটনার ব্যবহার করলে চুল পুড়ে যেতে পারে। একটু সময় লাগলেও কম তাপমাত্রায় এগুলো ব্যবহার করুন। চুল ভালো থাকবে।

সূত্র: 5 Mistakes Every Woman With Long Hair Is Guilty of Making, PopSugar

13 Hair Mistakes You Need To Stop Making, Huffington Post

The Hair Mistakes You Don’t Know You’re Making, Cosmopolitan

মডেল: অভিনেত্রী শাহতাজ মনিরা হাশেম

ফটো ক্রেডিট: শাহতাজ মনিরা হাশেমের ফেসবুক পেজ