মেইন ম্যেনু

লম্বা হচ্ছেন ভারতীয়রা

উচ্চতা বাড়ছে ভারতীয়দের। অর্থাৎ সাম্প্রতিক সময়ের ভারতীয়রা তাদের বাবা-মায়ের চেয়ে লম্বা। ১৯১৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ভারতীয়দের গড় উচ্চতা বেড়েছে। এক্ষেত্রে ছেলেদের গড় উচ্চতা ৩ সেন্টিমিটার বেড়ে হয়েছে ১৬৫ সেন্টিমিটার (৫`৫”)। অপরদিকে, নারীদের গড় উচ্চতা ৫ সেন্টিমিটার বেড়ে হয়েছে ১৫৩ সেন্টিমিটার (৫`১”)

তবে নেদারল্যান্ডের সবচেয়ে লম্বা খেতাব পাওয়া ব্যক্তির তুলনায় ভারতের পুরুষরা ১৭ দশমিক ৫ সেন্টিমিটার খাটো। অপরদিকে, লাটভিয়ার সবচেয়ে লম্বা খেতাব পাওয়া নারীর তুলনায় ভারতের নারীরা ১৭ সেন্টিমিটার খাটো।

২শ দেশের প্রায় ১৮ দশমিক ৬ মিলিয়ন মানুষের ওপর গবেষণা চালিয়ে সারা বিশ্বের মানুষের উচ্চতার বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। মানুষের উচ্চতা বিষয়ে এ পর্যন্ত ১৪৭০টি গবেষণা করা হয়েছে। লন্ডনের ইমপেরিয়াল কলেজের প্রায় ৮শ গবেষক এবং বিজ্ঞানী ওই গবেষণায় অংশ নেন।

বেশির ভাগ দেশেই মানুষের উচ্চতা গত কয়েক দশকের তুলনা বেড়েছে। তবে ইরানের পুরুষ এবং দক্ষিণ কোরিয়ার নারীদের উচ্চতা বিগত বছরগুলোর তুলনায় অনেক বেড়েছে। এক্ষেত্রে ইরানের পুরুষদের গড় উচ্চতা বেড়ে হয়েছে ১৬ দশমিক ৫ এবং দক্ষিণ কোরিয়ার নাগরিকদের গড় উচ্চতা বেড়ে হয়েছে ২০ দশমিক ২ সেন্টিমিটার।

১৯১৪ সালে বিশ্বে পুরুষ ও নারী উচ্চতার দিক দিয়ে যুক্তরাষ্ট্রের স্থান ছিল যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ। কিন্তু ২০১৪ সালে সে অবস্থান নেমে হয়েছে যথাক্রমে ৩৭ এবং ৪২।

২০১৪ সালে উচ্চতার দিক থেকে শীর্ষে থাকা ১০টি দেশের তালিকায় ইউরোপের দেশগুলো প্রথম সারিতে রয়েছে। তবে এই শীর্ষ তালিকায় ইংরেজ ভাষাভাষী কোনো দেশই ঠাঁই পায়নি।