মেইন ম্যেনু

লালপুরে সুবিধা বঞ্ছিত গ্রাম পুলিশকে বাইসাইকেল প্রদান

ইচ্ছে শক্তি যদি প্রকট হয়, সততা নিষ্ঠা আর প্রচেষ্টা যদি সঠিক ও জনমুখি হয় তা হলে যেকোনো কঠিন কাজও অব্যাহত চেষ্টার মাধ্যমে বাস্তবে রূপ দেওয়া সম্ভব হয়। গ্রাম পুলিশ প্রতিটি গ্রাম থেকে শুরু করে সর্বোচ্চ পর্যায়ে পর্যন্ত আইন শৃঙ্খলা রক্ষা, মানুষের জানমালের নিরাপত্তা বিধানে অংশ গ্রহণকারী সংস্থাগুলোকে নিরবে- নিভৃতে গোপনে-প্রকাশ্যে সহযোগিতা করে আসছে যুগের পর যুগ ধরে। অথচ অবহেলিত রয়েছে গ্রাম পুলিশরা।

এক’শ বছর ধরে এদেশের গ্রাম পুলিশ দায়িত্ব পালন করলেও সঠিকভাবে মূলায়িত্ব হয়নি। এমনকি দেশ স্বাধীনের ৪৩ বছরেও তারা সঠিকভাবে ও প্রয়োজন অনুযায়ী সুযোগ সুবিধা থেকে বঞ্ছিত হয়ে আসছে। ছাত্র জীবনের উপলব্ধি থেকে এমপি নির্বাচিত হওয়ার পর জনসেবা ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে সহযোগিতা করার সুযোগ সৃষ্টি হওয়ায় লালপুর-বাগাতিপাড়ার জাতীয় সংসদ সদস্য এ্যাড. আবুল কালাম আজাদ ব্যক্তিগত ভাবে গ্রাম পুলিশের উন্নয়নের চিন্তা ভাবনা শুরু করেন। জাতীয় সংসদে বেতন স্কেলসহ গ্রাম পুলিশের নানামুখী সমস্যার বিষয়ে প্রস্তাবনা উপস্থাপনের পর ব্যক্তিগত ভাবে গ্রাম পুলিশের যোগাযোগ সহজ ও ত্বরান্বিত করার জন্য প্রকল্প হাতে নেন। সরকারি বিধি-বিধানের আওতাভুক্ত না হওয়া স্বত্বেও তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহযোগিতায় প্রকল্প তৈরি করে ব্যক্তিগত ভাবে অর্থ প্রদানের মাধ্যমে ১’শ ৪৯ জন গ্রাম পুলিশকে বাইসাইকেল প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেণ। যাতে গ্রাম পুলিশরা সহজেই গ্রাম থেকে শুরু করে থানা পুলিশ, উপজেলা ও ইউনিয়ন পরিষদসহ নানাভাবে আইন শৃঙ্খলা রক্ষা, ক্রাইম প্রতিরোধসহ রাষ্ট্রীয় কাজে অংশ নিতে পারেন।

সংসদ সদস্যের সেই জনমুখি সেবা মূলক চিন্তা ও প্রচেষ্টার সফল বাস্তবায়নের জন্য বুধবার সকালে লালপুর থানা চত্বরে গ্রাম পুলিশের মধ্যে সাইকেল বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশে এই প্রথম লালপুর থানা পুলিশের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য ও সাইকেল প্রদান করেন সংসদ সদস্য এ্যাড. আবুল কালাম আজাদ।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নাটোরের অতিরিক্ত পুলিশ সুপার মুন্সি মোহাম্মদ শাহাবুদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সালাউদ্দিন, লালপুর থানার ওসি আবদুল হাই, বাগাতিপাড়ার ওসি আমিনুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবদুর রাজ্জাক, বাগাতিপাড়ার আ.লীগ সভাপতি অধ্যাপক আবুল হোসেন, লালপুর উপজেলা আ.লীগ সভাপতি আলতাফ হোসেন ঝুল্ফু, সাধারণ সম্পাদক ইসাহক আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান শামসুন নাহার পারুল, ইউপি চেয়ারম্যান জাকির হোসেন, আ.লীগ মহিলা সম্পাদিকা আছিয়া জয়নুব বেনু ও আ.লীগ নেতা সেকেন্দার আলী।

লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে গ্রাম পুলিশ নাইচ রহমান ও আবদুস সালাম বক্তব্য দেন। পরে লালপুর ও বাগাতিপাড়া উপজেলার ১’শ ৪৯ জন গ্রাম পুলিশের মধ্যে প্রায় ১১ লাখ টাকা মুল্যের ১’শ ৪৯ টি বাই সাইকেল বিতরণ করা হয়। উল্লেখ্য ব্যতিক্রমী এই সাইকেল প্রদান অনুষ্ঠানের খবরে বিভিন্ন এলাকার উৎসুক জনতার ভিড় জমে অনুষ্ঠানস্থলে।