মেইন ম্যেনু

লিভার ড্যামেজের এই লক্ষণগুলো অবহেলা করছেন না তো?

মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গটি হল লিভার। হজমশক্তি বৃদ্ধি থেকে শুরু করে বিষাক্ত পর্দাথ দূর করা পর্যন্ত শরীরে বেশকিছু কাজ লিভার করে থাকে। বিভিন্ন কারণে এই গুরুত্বপূর্ণ অঙ্গটি ক্ষতিগ্রস্ত হতে পারে। সমস্যা শুরুর দিকে এর চিকিৎসা করা না হলে লিভার ড্যামেজের মত ঘটনা ঘটতে পারে।

লিভার ড্যামেজ বড় কোন শারীরিক লক্ষণের মাধ্যমে প্রকাশ নাও হতে পারে। খুব সাধারণ কিছু বিষয় হতে পারে লিভার ড্যামেজের পূর্বলক্ষণ। দীর্ঘদিন মুখে দুর্গন্ধও হতে লিভার ড্যামেজের কারণ! লিভার ড্যামেজের প্রধান কিছু লক্ষণ জেনে নেওয়া যাক।

১। পেট ফোলা

লিভারে প্রোটিন, অন্যান্য উপাদানসমূহ, এবং তরল পর্দাথের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দিলে পেট ফুলে যায়। বিশেষত নাভির কাছাকাছি স্থান থেকে পেটের চারপাশ ফুলে যায়। মাঝেমাঝে পেটের সাথে হাত, পা এবং হাত-পায়ের গিঁট ফুলে যায়।

২। মুখের দুর্গন্ধ

আপনার লিভার ঠিকমত কাজ না করলে আপনার মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। পচা পেঁয়াজ অথবা মাছের গন্ধ বের হতে পারে মুখ থেকে। এটি শরীরে অতিরিক্ত অ্যামোনিয়া উৎপাদন হওয়ার কারণে হয়ে থাকে।

৩। কালশিটে পড়া

ক্ষতিগ্রস্ত লিভার রক্ত জমাটের জন্য প্রয়োজনীয় প্রোটিন কম উৎপাদন করে। যার কারণে খুব সহজে ত্বকে কালশিটে পড়ে যায়। হালকা আঘাতে যদি ত্বকে কালশিটে পড়ে যায়, তবে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৪। ক্লান্তি

কাজ করলে ক্লান্ত হবেন আপনি। কিন্তু অল্পতে ক্লান্ত হওয়া অথবা অতিরিক্ত ক্লান্ত হওয়া বড় কোন রোগের লক্ষণ হয়ে থাকে। লিভার আপনাকে সারাদিনের কাজের শক্তি দিয়ে থাকে। কফি, চা অথবা ক্যাফিন জাতীয় পানীয় ক্ষতিগ্রস্ত লিভারে আরও বেশি ক্ষতি করে থাকে। চা,কফির পরিবর্তে পানি অথবা ফলের রস এই সময় ভাল কাজ দেয়।

৫। বমি বমি ভাব এবং হজমে সমস্যা

লিভার বড় হয়ে গেলে অথবা লিভারে চর্বি জমে গেলে পানি হজম করাও কঠিন হয়ে পড়ে। অল্প হজমে সমস্যা দেখা দিলে বুঝতে হবে লিভার ক্ষতিগ্রস্ত হওয়া শুরু হয়েছে। হজমের সমস্যার সাথে আরেকটি সমস্যা দেখা দেয়। তা হল বমি বমি ভাব অথবা বমি হওয়া। ক্ষতিগ্রস্ত লিভার শরীর থেকে টক্সিন পদার্থ দূর করতে ব্যর্থ হয়। শরীরে টক্সিন পর্দাথ বেড়ে যাওয়ার কারণে বমি হয়।

৬। ত্বকের রং পরিবর্তন

মূলত লিভারের সমস্যা অথবা লিভারে চর্বি জমে গেলে ত্বকের রং পরিবর্তন হয়ে থাকে। ত্বক তার পিগমেনশন হারিয়ে ফেলে যার কারণে ত্বকে সাদা স্পট দেখা দেয়। যা লিভার স্পট নামে পরিচিত। দিনে দিনে এটি হলুদ অথবা কমলা রং ধারণ করে।

৭। পেট ব্যথা

লিভারের সমস্যা শুরু হয় প্রচন্ড পেট ব্যথা দিয়ে। এটি সাধারণত উপরের পেট অথবা ডানদিকের পাঁজরে হয়ে থাকে। এই ব্যথা কেঁপে কেঁপে অথবা আসা যাওয়া করতে পারে। পেটের ব্যথা যদি এত তীব্র হয় যে আপনি বসে থাকতে না পারেন তবে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

এছাড়া খাবারে অরুচি, চোখ হলুদ হয়ে যাওয়া, মুখ তেত হয়ে যাওয়া ইত্যাদিও লিভার ড্যামেজের লক্ষণ হতে পারে। এই লক্ষণগুলো দীর্ঘদিন দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।