মেইন ম্যেনু

লেবু খেলে কি অ্যাসিডিটি হয়?

ডা. সজল আশফাক : লেবু খাবারে রুচি বাড়ায়- এই কথা প্রায় সবাই স্বীকার করবেন। তাই আয়েশ করে ভূরিভোজের আগে একফালি লেবু না হলে আর চলে না। কিন্তু যাদের একটু আধটু পেটে গ্যাসের সমস্যা রয়েছে কিংবা পেপটিক আলসার রয়েছে, তারা খাবার সময় লেবুকে এড়িয়ে চলেন।

তাদের ধারণা, লেবু নিজেই একটি অ্যাসিড। আর এই অ্যাসিড পেটে গ্যাসের উদ্রেক করবে। আলসার বাড়াবে এবং সমস্যাকে আরো প্রকট করবে। এ ধারণা পোষণ করে যাঁরা লেবু খাওয়া থেকে বিরত রয়েছেন, তাঁদের জন্য একটি সুখবর হলো- ধারণাটি সঠিক নয়। লেবু খেলে পেটে গ্যাস হয় না বরং তা উল্টো গ্যাস কমাতে সাহায্য করে।

লেবুতে অ্যাসিড আছে- এ ধারণা ঠিক, কিন্তু সেই অ্যাসিড কীভাবে পেটের গ্যাস কমায় ও বদহজম দূর করে এবার সেটিই তুলে ধরছি।

লেবুতে আছে সাইট্রিক অ্যাসিড। এই অ্যাসিড পাকস্থলীর সোডিয়াম, পটাসিয়াম ইত্যাদি লবণের সঙ্গে বিক্রিয়া করে সোডিয়াম সাইট্রেট, পটাশিয়াম সাইট্রেট ইত্যাদি যৌগ তৈরি করে। এদিকে পাকস্থলী থেকে ক্ষরিত হয় হাইড্রোক্লোরিক অ্যাসিড। এর আধিক্য মূলত বুক জ্বালা ও গ্যাসের সমস্যার সৃষ্টি করে। এ ক্ষেত্রে ক্ষারধর্মী সোডিয়াম সাইট্রেট যৌগটি বাড়তি হাইড্রোক্লোরিক অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে তাকে নিউট্রালাইজ করে। এতে আর বদহজম হয় না। অর্থাৎ লেবু হজমে সুবিধা করে। এ ব্যাপারটি অনেকটা অ্যাসিড দিয়ে অ্যাসিডনাশের মতো। কাজেই লেবু গ্যাসের সমস্যা বাড়ায়, অ্যাসিডিটি হয়- এ ধারণার বরং উল্টোটিই সত্যি।

লেখক : নাক কান গলা বিশেষজ্ঞ।