মেইন ম্যেনু

শতাব্দীর সবচেয়ে বড় হীরা

আফ্রিকার দেশ বতসোয়ানার একটি খনি থেকে বড় আকৃতির একটি হীরা পাওয়া গেছে।

উচ্চমান সম্পন্ন এক হাজার ১১১ ক্যারেটের এই হীরাটিকে গত একশ বছরের মধ্যে সবচেয়ে বড় হীরা বলে দাবি করেছে লুকারা খনি কোম্পানি।

পৃথিবীতে এ যাবৎকালে সবচেয়ে বড় হীরা পাওয়া যায় ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার লুকারা ডায়মন্ড খনি থেকে। সেটি ছিল তিন হাজার ১০৬ ক্যারেটের। কুলিনান ডায়মন্ড নামে ওই হীরাটি বর্তমানে ব্রিটেনের রাজপরিবারের দখলে রয়েছে।

এবারের মহামূল্যবান এই পাথরটি লুকারা কোম্পানির কারোওয়ে খনি থেকে পাওয়া গেছে। মানের দিক দিয়ে এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা। স্টকহোমের তালিকাভুক্ত কোম্পানিটি এ তথ্য জানিয়েছে।

বতসোয়ানা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা উৎপাদনকারী দেশ। লুকারা খনিজ কোম্পানির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী উইলিয়াম ল্যাম্ব বলেছেন, অত্যুক্তি না করেই বলা যায়, গত এক শতক ধরে এতো বড় হীরার সন্ধান পাওয়া যায়নি।

সদ্য পাওয়া এই হীরাটির এখনো মূল্য নির্ধারণ করা হয়নি। পণ্য ও খনি বিশেষজ্ঞ কিয়েরন হজসন বলেছেন, এটি খুবই দামি হীরা হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মূল্য নির্ধারণ হয় আসলে হীরার স্বচ্ছতা, আকৃতি ও রঙের ওপর ভিত্তি করে।

কর্তৃপক্ষ হীরাটিকে কোন আকৃতিতে নিয়ে আসে সেটাই দেখার বিষয়। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে পাওয়া বৃহত্তম হীরাটি ‘গ্রেট স্টার অব আফ্রিকা’ ও ‘লেজার স্টার অব আফ্রিকা’- এই আকৃতিতে কাটা হয়েছিল।

তথ্যসূত্র এনডিটিভি অনলাইন।