মেইন ম্যেনু

শতায়ু হওয়ার গোপন মন্ত্র!

মানুষ হাজার বছর বেঁচে থাকতে চায়।তবে হাজার বছর সম্ভব না হলেও শত বৎসর বেঁচে থাকা খুবই সম্ভব। তবে তার জন্য প্রয়োজন স্বাস্থ্য সচেতনতা, সঠিক খাদ্যাভ্যাস এবং ব্যায়াম। সম্প্রতি গবেষকরা রোজমেরি(চিরহরিৎ উদ্ভিদ বিশেষ) নামে এমন একটি উদ্ভিদ খুঁজে পেয়েছেন যা আপনাকে দিব্যি শত বছর বাঁচিয়ে রাখতে পারে। তবে এ নিয়ে গবেষণা চলছে।

দীর্ঘদিন বেঁচে থাকার গোপন রহস্য উদঘাটন করতে গবেষকরা ৩০০ বছরের পুরোনো ইতালির প্রত্যন্ত একটি গ্রামে জন্মানো এই উদ্ভিদ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

এই উদ্ভিদ শুধু মানুষের জীবনের দীর্ঘায়ু নিশ্চিত করে না পাশাপাশি হৃদরোগ এবং আলঝেইমারের মতো জটিল অনেক রোগকে দূরে সরিয়ে রাখে।

ইতালির পশ্চিম উপকূল সালেরনোর নিকটবর্তী গ্রাম আকিয়ারলি অধিবাসীদের নিয়ে গবেষণা করার জন্য এই প্রথম চিকিৎসা বিজ্ঞানীদের অনুমতি দেয়া হয়েছে।

সাগর এবং পাহাড়ের মধ্যবর্তী এই অঞ্চলে কয়েক হাজার লোক বাস করে। তাদের মধ্যে ৩০০ জন নারী-পুরুষ পাওয়া গেছে যাদের বয়স ইতিমধ্যে শত বৎসর অতিক্রম করেছে। এটি একটি বিস্ময়কর অনুপাত। যুক্তরাষ্ট্রের দীর্ঘুয়া মানুষের সংখ্যা ০.০২ শতাংশ।

বিশ্বাস করা হয়, তাদের দীর্ঘজীবন এবং মানসিক ও শারীরিক অসুস্থতার পরিমাণ কম হওয়ার কারণ হচ্ছে বিখ্যাত মেডিটারেনিয়ান ডায়েট। যা এই অঞ্চলে খুব জনপ্রিয়।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ডিয়াগো স্কুল অব মেডিসিন এবং রোম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, তাদের রান্নায় রোজমেরি বিশেষভাবে প্রচলিত। অন্যান্য প্রভাবকের মধ্যে রয়েছে, তাজা স্বাস্থ্যকর আবহাওয়া এবং হাঁটা। এখানকার অধিবাসীরা কেনাকাটা বা জীবিকার তাগিদে প্রতিদিন পাহাড় এবং সমতল ভূমিতে নিয়মিত হাঁটেন।

সান দিয়াগোর চিকিৎসক অধ্যাপক অ্যালান মাইসেল বলেন, ইতালির আকিয়ারলির মানুষের ওপর আমরাই প্রথম গবেষণা করার অনুমতি পেয়েছি। ৩০০ বৎসরের পুরোনো এই জনপদের অধিবাসীদের ডায়েট, লাইফস্টাইল পর্যবেক্ষণ করা হবে। তাদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে এবং গবেষণা সংক্রান্ত প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।

অধ্যাপক মাইসেল আরও বলেন, দীর্ঘমেয়াদি এই গবেষণার লক্ষ্য হচ্ছে, কেন তারা ৩০০ বৎসর ধরে এখানে বসবাস করছে? তাদের জেনেটিক বিশ্লেষণ এবং লাইফস্টাইল, ডায়েট এবং ব্যায়াম পরীক্ষা করা। এখানকার অধিবাসীদের দীর্ঘায়ু লাভের গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল আমরা বিশ্ববিদ্যালয় এবং পুরো বিশ্বের রোগীদের ক্ষেত্রে কাজে লাগাতে পারব।