মেইন ম্যেনু

শনিতে প্রাণের আশা জাগাল মহাকাশযান ক্যাসিনি

শনিতে থাকতে পারে প্রাণ। নাসার মহাকাশযান ক্যাসিনির পাঠানো ছবি এবং তথ্যের উপর নির্ভর করে এমনটাই আশা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

এতদিন গবেষক এবং বিজ্ঞানীরা দাবি করে আসছিলেন, শনিতে প্রাণ থাকা সম্ভব নয়। কারণ সেখানে প্রাণের জন্য প্রয়োজনীয় গ্যাস বা বস্তু নেই। কিন্তু গত ৪ মে ক্যাসিনির পাঠানো তথ্যে নতুন আশা দেখছেন বিজ্ঞানীরা।

দেখা যাচ্ছে, শনির একটি উপগ্রহে রয়েছে প্রাণ সঞ্চারের অন্যতম উপাদান, হাইড্রোজেন গ্যাস। ফলে শনিতে প্রাণ থাকতে পারে বলে ফের আশায় বুক বাঁধছেন বিজ্ঞানীরা। যদিও এখনও আরও তথ্যের প্রয়োজন আছে বলে মনে করছেন তারা।

গত ৩ মে আরও কিছু ছবি পৃথিবীতে পাঠিয়েছে ক্যাসিনি। বিজ্ঞানীরা জানিয়েছেন, শনির বলয়ের সূক্ষ্ম রেখা আসলে ধুলো এবং পাথরের গুঁড়োয় তৈরি হয়েছে। গত ৭ তারিখ শনির উপগ্রহ টাইটানের একটি ছবি পাঠিয়েছিল ক্যাসিনি।

সম্প্রতি ছবিটি প্রকাশ করেছে নাসা। ছবিতে দেখা যাচ্ছে, টাইটাইনের আকাশে উজ্জ্বল পালকের মতো মিথেন গ্যাসের স্তর। ওই ছবিটি টাইটানের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় ৫ লক্ষ ৮ হাজার কিলোমিটার দূর থেকে তুলেছিল ক্যাসিনি। সে সময় টাইটানের পৃষ্ঠ থেকে তার দূরত্ব ছিল ৪ লক্ষ ৮৮ হাজার কিলোমিটার।

ছবিতে আরও দেখা যাচ্ছে, টাইটানের উপরে একটি কালো বিন্দু। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ওটা আসলে টাইটানের হাইড্রোকার্বন হ্রদ এবং সমুদ্রের ছবি।






মন্তব্য চালু নেই