মেইন ম্যেনু

শনিবার থেকে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে পছন্দের কলেজে ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। মেধাক্রম অনুসারে আগামীকাল শনিবার থেকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে।

এসএসসি উত্তীর্ণ ৯ লাখ ৬০ হাজার শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য মেধাক্রমে স্থান পেয়েছে। আর অপেক্ষমাণ তালিকায় থাকা ৩ লাখ ২০ হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য ২৫ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। পছন্দের কলেজে আসন খালি হওয়া সাপেক্ষে ভর্তির সুযোগ পাবে তারা। কোন কলেজে সুযোগ মিলছে তা খুঁজতে গিয়ে তাদের কিছুটা দুর্ভোগে পড়তে হতে পারে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ফল প্রকাশ করেন। দুপুর দেড়টার পর থেকে (www.xiclassadmission.gov.bd) ওয়েবসাইটে এবং আবেদনকারী শিক্ষার্থীর মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ফল জানিয়ে দেওয়া হয়।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ লাখ এক হাজার ৯৯ জন কলেজে ভর্তি হতে আবেদন করে।

নীতিমালা অনুযায়ী, ১৮ থেকে ২২ জুনের মধ্যে মেধাক্রমে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে। আসন খালি হওয়া সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ২৫ থেকে ২৭ জুন এবং ২৮ থেকে ৩০ জুন পর্যন্ত। বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে আগামী ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত। একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১০ জুলাই।