মেইন ম্যেনু

শরীর ভুল পথে হাটছে, জেনে নিন সঠিকটা!

আমাদের শরীরের পবিত্রতা বজায় রাখার জন্য এবং অভ্যন্তরীণ সকল বর্জ্য নিষ্কাশনের জন্য ডিটক্স করা অত্যন্ত প্রয়োজনীয়। আপনি যদি শুধু ফল খেয়ে সুস্থ থাকতে চান, তাহলে অবশ্যই আপনি ভুল পথে চলছেন।

আমাদের শরীর সবসময় সুস্থ রাখার জন্য অবশ্যই সব ধরণের স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। খাবারের পাশাপাশি ব্যায়াম ও অন্যান্য কাজও সম্পাদন করতে হবে।

কীভাবে আপনার শরীরকে প্রাকৃতিকভাবে ডিটক্স করবেন তা নিম্নে আলোচনা করা হল-

১. অ্যালকোহল পান করা ত্যাগ করুন:

আমাদের স্বাস্থ্য সুরক্ষায় সবার আগে বিষাক্ত খাবারসমূহ আমাদের খাদ্য-তালিকা হতে বাদ দিতে হবে। অ্যালকোহলে প্রচুর পরিমাণে টক্সিন থাকে যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। মাঝে মাঝে পান করার অভ্যাস থাকলে তা বেশি ক্ষতি করে না। তবে শরীরকে ডিটক্স রাখার জন্য অবশ্যই অ্যালকোহল সম্পূর্ণ ত্যাগ করুন।

২. ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করুন:

ফাইবার হজম এবং কোষ্ঠকাঠিন্যের জন্য খুবই ভাল একটি উপকরণ এবং ফাইবার ডিটক্সের একটি কার্যকরী উপাদান। সমগ্র শস্য, ডাল ও সবজি ফাইবার সমৃদ্ধ খাবার যা আপনাকে স্বাভাবিকভাবেই ডিটক্স করতে সাহায্য করে। ফাইবার সমৃদ্ধ খাবার কলেস্টেরল দূর করে আপনার হৃদয় স্বাস্থ্যের উন্নতি করে।

৩. চিনি ত্যাগ করুন:

মিষ্টিজাতীয় খাবার ওজন বৃদ্ধি করে। এতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে যা আপনাকে দ্রুত ক্লান্ত করে ফেলে। তাই অবশ্যই অল্প পরিমাণে চিনি খাবার অভ্যাস করুন।

৪. অস্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার খাবেন না:

যে সকল খাবারে অতিরিক্ত চর্বি রয়েছে তা ত্যাগ করুন। ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। এটি আপনার খারাপ কোলেস্টেরল এর বিরুদ্ধে কাজ করতে সাহায্য করবে।

৫. ডার্ক চকলেট ও দারুচিনি:

চিনিযুক্ত সকল খাবার এড়িয়ে যান এবং ডার্ক চকলেট গ্রহণ করুন। কারণ এটি আপনার চিনি ও লবণ খাওয়ার ইচ্ছা দূর করবে। দারুচিনি রক্তের শর্করার পরিমাণ সঠিক রাখতে সাহায্য করে।

৬. ব্যায়াম:

সুস্থ জীবন-যাপনের জন্য ব্যায়াম করা অপরিহার্য। এটি আমাদের শরীরের সকল ধরণের রোগ-জীবাণু নিস্কাশন করতে সাহায্য করে। আমাদের কর্মঠ করে তোলে।

৭. সবজি:

সবজি ও ফলমূল আমাদের ডিটক্স রাখার কার্যকরী খাবার। এটি আমাদের শরীরকে সবসময় কার্যকরী করে রাখে। ঝাল খাবার ও বাহিরের খাবার পরিহার করুন। এতে ব্যাকটেরিয়া সংক্রমণের ভয় থাকতে পারে। –সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।



« (পূর্বের সংবাদ)