মেইন ম্যেনু

শহীদ কাদরীর মরদেহ ঢাকায়

একুশে পদক প্রাপ্ত কবি শহীদ কাদরীর মরদেহ দেশে পৌঁছেছে। আজ (বুধবার) সকাল ৮টা ৪০ মিনিটে তার মরদেহ বিমানযোগে ঢাকায় এসে পৌঁছায়।

সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জানানোর জন্য কবির মরদেহ আজ বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। এর আগে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বাংলা একাডেমিতেও নেওয়া হবে তার মরদেহ। জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এ তথ্য জানান।

জানা গেছে, কবি শহীদ কাদরীর লাশের সঙ্গে তার স্ত্রী নীরা কাদরীও এসছেন। অন্য একটি ফ্লাইটে আসবেন তার ছেলে আদনান কাদরী।

সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জানানো শেষে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে জানাজা হবে। এরপর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে লাশ দাফন করা হবে। প্রধানমন্ত্রী শেখ কবির লাশ আনার যাবতীয় খরচ বহন করছেন।

উল্লেখ্য, গত রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে নিউ ইয়র্কের নর্থ শো’র হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কবি শহীদ কাদরী। ১৯৪২ সালের ১৪ আগস্ট কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি।

তার প্রথম কবিতা ‘এই শীতে’বুদ্ধদেব বসুর কবিতা পত্রিকায় প্রকাশিত হয়। শহীদ কাদরীর চারটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। সেগুলো হলো, উত্তরাধিকার, তোমাকে অভিবাদন প্রিয়তমা, কোথাও কোনো ক্রন্দন নেই ও আমার চুম্বনগুলো পৌঁছে দাও। কবি শহীদ কাদরী ২০১১ সালে একুশে পদক লাভ করেন।