মেইন ম্যেনু

শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

এ বছর শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সন্তোস। ৫০ বছরের বেশি সময় ধরে চলা দীর্ঘ গৃহযুদ্ধের অবসানে সাহসিকতাপূর্ণ প্রচেষ্টার কারণেই তাকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। নরওয়ের রাজধানী ওসলো থেকে শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে প্রেসিডেন্ট হুয়ানের নাম ঘোষণা করা হয়।

বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করায় এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হলেন। দীর্ঘ চার বছরের আলাপ আলোচনার মাধ্যমে গত মাসে ফার্ক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তবে দেশটিতে এই চুক্তি সম্পর্কে গণভোটে ৫০ দশমিক দুই ভাগ মানুষ এই চুক্তির বিরোধীতা করেছেন। শান্তিচুক্তির পক্ষে ৪৯ দশমিক ৮ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। ১ কোটি ৩০ লাখ ব্যালটের মধ্যে ৬৩ হাজারেরও কম ভোটের ব্যবধানে শান্তিচুক্তিটি প্রত্যাখ্যাত হয়েছে।

দীর্ঘ ৫২ বছরের যুদ্ধ-সংঘাতে আনুমানিক দুই লাখ ৬০ হাজার মানুষের প্রাণহানি হয়েছে। এ ছাড়া ৬০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এর আগে সোমবার চিকিৎসাবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য নোবেল পেয়েছেন জাপানের ইউশিনোরি ওসুমি, মঙ্গলবার পদার্থে নোবেল পেয়েছেন বিজ্ঞানী ডেভিড থোলেস, ডানকান হালডেন ও মাইকেল কোস্টারলিটজ এবং বুধবার রসায়নে নোবেল পেয়েছেন ফ্রান্সের জ্যঁ পিয়েরে সোভাজ, যুক্তরাজ্যের ফ্রেজার স্টুডার্ট এবং নেদারল্যান্ডসের বার্নার্ড এল ফেরিঙ্গার।

আগামী সপ্তাহে অর্থনীতি এবং সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।