মেইন ম্যেনু

শাস্তির মুখে কলম্বো টেস্টের চার ক্রিকেটার

কলম্বোয় ভারত ও শ্রীলঙ্কার সিরিজ নির্ধারণী তৃতীয় টেস্টে রাগান্বিত মনোভাব দেখানোর জন্য শাস্তির মুখে পড়েছেন দুই দলের চার ক্রিকেটার। তারা হলেন- ভারতের ইশান্ত শর্মা এবং শ্রীলঙ্কার ধাম্মিকা প্রসাদ, দিনেশ চান্দিমাল ও লাহিরু থিরিমান্নে।

ওই চার ক্রিকেটার মাঠে রাগান্বিত মনোভাব দেখিয়ে আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেছেন বলে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। তাদের অভিযুক্ত করার বিষয়টি এক টুইটার বার্তায় জানিয়েছে আইসিসি। তবে ওই চার ক্রিকেটারের কি ধরনের শাস্তি বা জরিমানা হচ্ছে, তা এখনো জানা যায়নি। ম্যাচ শেষ হলে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে আইসিসি।

সোমবার চতুর্থ দিনের শেষ সেশনে ভারতের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিলেন ইশান্ত। এক ওভারে তাকে লক্ষ্য করে পর পর তিনটি বাউন্সার দেন লঙ্কান পেসার প্রসাদ। আর এতেই চটে যান ইশান্ত। হেলমেটে হাত দেখিয়ে তিনি প্রসাদের কাছে গিয়ে কিছু একটা বলেন। এ সময় পিচে দৌড়ে আসেন চান্দিমাল। আর ইশান্তের ঘাড়ে মাথা ঠেকিয়ে রাগান্বিত হয়ে তিনিও কিছু একটা বলেন।

পরে মাঠের দুই আম্পায়ার নাইজেল লং ও রুড টাকার পরিস্থিতি শান্ত করেন। কিন্তু ইনিংস বিরতির সময় ড্রেসিংরুমের বাইরেও ইশান্ত-প্রসাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হওয়ার দৃশ্য টিভি ক্যামেরায় ধরা পড়ে। এরপর চতুর্থ ইনিংসে ৩৮৬ রানের লক্ষ্যে ব্যাট করা শ্রীলঙ্কার ইনিংসে উপুল থারাঙ্গা ও চান্দিমালকে আউট করার পর বেশ চড়াও হয়ে যান ইশান্ত। তবে থিরিমান্নকে কোনো বিতর্কে জড়াতে দেখা যায়নি। তারপরও তাকে কেন অভিযুক্ত করা হয়েছে, তা বিস্তারিত জানায়নি আইসিসি।

এর আগে সিরিজের দ্বিতীয় টেস্টেও আচরণ বিধি লঙ্ঘন করে ম্যাচ ফির ৬৫ শতাংশ জরিমানা গুনেছিলেন ইশান্ত। সেই সঙ্গে থিরিমান্নে আউট হওয়ার পর আম্পায়ারারের সিদ্ধান্তের পরও ক্রিজে দাঁড়িয়ে থাকলে তাকেও ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয়। এবার কলম্বো টেস্টে অভিযুক্ত চার ক্রিকেটার কী ধরের শাস্তি পান, সেটাই এখন দেখার!