মেইন ম্যেনু

শাহজাদের রেকর্ডে আফগানদের দ্বিতীয় জয়

২০১৫ সালটা দুর্দান্তভাবেই শেষ করলো আফগানিস্তান। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও জিম্বাবুয়েকে হারিয়েছে তাদের হটিয়েই র‌্যাঙ্কিংয়ের দশম স্থানে উঠে আসা দেশটি।

মোহাম্মদ শাহজাদের হার না মানা ১৩১ রানের সুবাদে ৪ উইকেটের দারুণ এক জয় পেয়েছে আফগানিস্তান। ১৩৩ বলে অপরাজিত ১৩১ করেন শাহজাদ, যা ওয়ানডেতে আফগান কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করে ৭ উইকেটে ২৫৩ রানের লড়াকু পুঁজিই সংগ্রহ করেছিল জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রান আসে ক্রেইগ আরভিনের ব্যাট থেকে। এ ছাড়া পিটার মুর ৫০ ও হ্যামিল্টন মাসাকাদজা ৪৭ রান করেন।

জিম্বাবুয়ের দেওয়া ২৫৪ রানের লক্ষ্যে খেলতে নেমে আফগানিস্তানের শুরুটাই হয় দুর্দান্ত। নুর আলী জারদান ও মোহাম্মদ শাহজাদ উদ্বোধনী জুটিতে ৮২ রান যোগ করেন। নুর আলী (৩১) ফিরে গেলেও দ্বিতীয় উইকেটে মোহাম্মদ নবীর সঙ্গে আরেকটি বড় জুটি গড়েন শাহজাদ।

শাহজাদের সঙ্গে মোহাম্মদ নবীর ৮৭ রানের জুটিতে জয়ের গন্ধ পেতে থাকে আফগানরা। তবে নবীর (৩৩) রান আউট আর নওরোজ মঙ্গলের বিদায়ের পর এলটন চিগুম্বুরার টানা তিন ওভারে ৩ উইকেট শিকারে খেই হারিয়ে ফেলে আফগান

এক প্রান্ত আগলে থাকা শাহজাদ মিরওয়াইস আশরাফের সঙ্গে অবিচ্ছিন্ন ৫৬ রানের জুটি বেঁধে ১৪ বল বাকি থাকতেই দলের জয় নিশ্চিত করেন শাহজাদ।আফগানদের স্মরণীয় একটি জয় এনে দেন। উইকেটকিপার ব্যাটসম্যান শাহজাদের রেকর্ড গড়া ইনিংসটি সাজানো ছিল সাতটি চার ও আটটি ছক্কায়।

এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল আফগানরা।সিরিজ জিততে হলে এখন পরের তিনটি ওয়ানডেতেই জিততে হবে সফরকারীদের।