মেইন ম্যেনু

শাহজালালের নিরাপত্তা যুক্তরাজ্যের সন্তোষ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা উন্নয়নে বাংলাদেশের নেওয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক চিঠিতে তিনি তার সন্তুষ্টির কথা জানিয়েছেন।

গত ৮ মার্চ বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করে ক্যামেরন প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন। ওই দিনই সরাসরি ঢাকা-লন্ডন কার্গো সার্ভিসের ওপর নিষেধাজ্ঞা জারি করে ব্রিটেন।

সেই চিঠিতে ক্যামেরন বলেছিলেন, ৩১ মার্চের মধ্যে শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে পদক্ষেপ না নিলে ঢাকা-লন্ডন সরাসরি ফ্লাইট বন্ধ করে দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিমানবন্দরের নিরাপত্তার জন্য সরকার নানা পদক্ষেপ নিয়েছে। ইতিমধ্যে ব্রিটিশ প্রতিষ্ঠান রেডলাইনকে বিমানবন্দরের নিরাপত্তা তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। এ পদক্ষেপে সন্তুোষ প্রকাশ করে চিঠি পাঠিয়েছেন ডেভিড ক্যামেরন। তাতে বলা হয়েছে, বাংলাদেশ সঠিক পথে আছে।

সরাসরি কার্গো পাঠানোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়ে ওই সূত্র জানায়, ২৯ এপ্রিল স্বাধীন ভেলিডেটর বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে একটি প্রতিবেদন দেওয়া সাপেক্ষে এটি প্রত্যাহার করা হবে। ৩১ মার্চের মধ্যে পদক্ষেপ নেওয়ার সময়সীমা বেঁধে দিয়ে ক্যামেরনের চিঠি পাঠানোর পর বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা উন্নয়নে গত ২৩ মার্চ সরকার ব্রিটিশ প্রতিষ্ঠান রেডলাইনের সঙ্গে চুক্তি করে।