মেইন ম্যেনু

শাহজালাল মাজারে গরু দেবেন প্রধানমন্ত্রী

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে উপমহাদেশের প্রখ্যাত ইসলাম ধর্ম প্রচারক হযরত শাহজালাল (রহ.) এর ৬৯৬তম বার্ষিক ওরশ মোবারক শরু হয়েছে আজ শুক্রবার। শিরনী বিতরণের মধ্য দিয়ে শেষ হবে আগামীকাল ভোরে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মাজারে একটি গরু ও গিলাফ প্রদান করবেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

ওরশ উপলক্ষে সিলেটের সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ। লাখো ভক্তের আনাগোনায় মুখরিত শাহজালাল (রহ.) মাজার প্রাঙ্গণ। শুক্রবার সকাল থেকে লালে লাল শাহজালাল স্লোগানসহকারে ভক্তরা দলে দলে মাজারে আসতে ‍শুরু করেছে। সকাল ৮টা থেকে শুরু হয়েছে গিলাফ ছড়ানো। চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। আগামীকাল ভোরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে দু’দিনব্যাপী এই ওরশ।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দরগাহ হযরত শাহজালাল (র:) এর মাজারে গিলাফ প্রদান করা হবে। এছাড়াও ওরশে একটি গরু দেয়া হবে।

এদিকে, ওরশকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলবে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)। থাকবে তিন স্তরের তিন নিরাপত্তা বলয়। এছাড়াও মহানগরীর পাঁচটি সড়কে যান চলাচল নিষিদ্ধ করেছে এসএমপি। ওরশের নিরাপত্তায় ১০-১৫টি সিসিটিভি বসানো হয়েছে।

এছাড়াও র‌্যাব, স্পেশাল ব্র্যাঞ্চ (সিটি এসবি), গোয়েন্দা সংস্থা এনএসআই, ডিজিএফআইসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্যরা মাজারের নিরাপত্তা নিশ্চিত করতে সার্বক্ষণিকভাকে কাজ করবেন।

যেসব সড়ক দিয়ে যান চলাচল বন্ধ থাকবে সেগুলো হলো- আম্বরখানা-চৌহাট্টা, দর্শন দেউড়ি-ঝর্ণারপাড়, মীরের ময়দান-ঝর্ণারপাড়, আলিয়া মাদরাসা মাঠের পশ্চিম (পূবালী ব্যাংকের সামনে থেকে)-দর্শনদেউড়ি, দর্শন দেউড়ি (পেট্রোল পাম্প থেকে)-রাজারগলি-মাজার গেইট।

ওই সময় আম্বরখানা থেকে চৌহাট্টাগামী যানবাহন সুনামগঞ্জ ও ইলেকট্রিক সাপ্লাই সড়ক দিয়ে এবং চৌহাট্টা থেকে আম্বরখানাগামী যানবাহন রিকাবীবাজার-নয়াসড়ক দিয়ে চলাচল করবে।

ওরশে আসা যানবাহন পার্কিংয়ের জন্য পুলিশের পক্ষ থেকে স্থান নির্ধারণ করে দেয়া হয়েছে। মাজার ও আশপাশ এলাকায় কেউ গাড়ি পার্কিং করতে পারবে না।

এমসি কলেজ সংলগ্ন বালুচর সড়কের একপাশে এবং সুরমা বাইপাস হতে বিকেএসপি পর্যন্ত সড়কের একপাশে গাড়ি পার্কিং করা যাবে।

এসএমপির অতিরিক্ত উপ-কমিশনার রহমত উল্লাহ জানান, সিলেট মেট্রোপলিটন পুলিশ আইন-২০০৯ এর ২৯ ধারার প্রদত্ত ক্ষমতা বলে পাঁচটি রাস্তায় যানচলাচল বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি জানান, ওরশকে ঘিরে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। ওরশ চলাকালে থাকবে তিন স্তরের নিরাপত্তা বলয়। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর থাকবে পুলিশ। বসানো হবে চেকপোস্ট, সিসিটিভি। গোয়েন্দা সংস্থার লোকজনও কাজ করবে মাজারকে ঘিরে।