মেইন ম্যেনু

শাহরুখের ফিরিয়ে দেওয়া সুপারহিট ৭ ছবি

নিজের ক্যারিয়ারে অসংখ্য ব্যবসাসফল ছবিতে অভিনয় করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। প্রযোজনাও করেছেন অসংখ্য চলচ্চিত্র। সঙ্গে প্রস্তাব পেলেও অভিনয় করেননি অনেক ছবিতে। অন্যরা তার ফিরিয়ে দেওয়া ছবিতে কাজ করে শুধু সাফল্য নয়; ক্যারিয়ারে যোগ করেছেন আরও অনেক কিছু। কিং খানের ফিরিয়ে দেওয়া এমন ৭টি ব্যবসা সফল ছবি নিয়ে এই প্রতিবেদন।

srk1

লগন

‘মিস্টার পারফেকশনিস্ট’ খ্যাত আমির খান লগন চলচ্চিত্রে অভিনয় করে দারুণ সুনাম কুড়িয়েছেন। কিন্তু পরিচালক আশুতোষ গোয়ালিকর এই ছবিতে অভিনয় করার জন্য প্রস্তাব দিয়েছিলেন শাহরুখ খানকে। তিনি রাজি হননি। পরে প্রথমবার তিনি যাকে প্রস্তাব দিয়েছিলেন কাজ করার জন্য, তাকে আবার রাজি করান পরিচালক। তিনি ‘লগন’ ছবিতে ভুবন চরিত্রে অভিনয় করা আমির খান।

srk2

কহো না পেয়ার হে

রোমান্টিক ধর্মী ব্যবসায়িক সফল এই ছবিতে নায়কের চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে ছেলে হৃতিক রোশনকে পছন্দ করেননি পরিচালক রাকেশ রোশন। বরং ছবির প্রথম স্ক্রিপ্ট তিনি পাঠান শাহরুখ খানের কাছে। কিন্তু ওই ছবিতে ‘রোহিতে’র কাজ করতে মন সায় দেয়নি কিং খানের। পরে অভিনয় করেন হৃতিক।

srk3

মুন্নাভাই এমবিবিএস

বলিউডের সবচেয়ে ব্যবসা সফল বা দর্শকনন্দিত চলচ্চিত্রে অভিনয় করার জন্য সঞ্জয় দত্তকে প্রথমে প্রস্তাব দেননি রাজকুমার হিরানি ও বিধু বিনোদ। শেষ পর্যন্ত তারা এই ছবিতে শাহরুখ খানকে নায়ক হিসেবে চেয়েছিলেন। তবে কাজ হয়নি; প্রস্তাব ফিরিয়ে দেন শাহরুখ। পরে অভিনয় করেন সঞ্জয়। হয়ে যান ভারতের ‘মুন্নাভাই’।

srk4

রং দে বাসন্তি

২০০৬ সালে ভারতের সবচেয়ে ব্যবসায়ী সফল ছবি ‘রং দে বাসন্তি’। এতে অভিনয় করেন আমির খান। যদিও শাহরুখ খানকে এই ছবিতে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহেরা। কিন্তু তা ফিরিয়ে দেন শাহরুখ।

srk5

এক থা টাইগার

স্পাই থ্রিলার নির্ভর ছবি ‘এক থা টাইগার’ ফিল্মেও শাহরুখ খান অভিনয়ের প্রস্তাব পান। কিন্তু তা অবলীলায় ফিরিয়ে দেন বলিউড বাদশা। পরে বক্সঅফিস কাঁপানো এই ছবিতে অভিনয় করেন সালমান খান।

srk6

রোবোট

তামিল পরিচালক শঙ্কর ‘রোবোট’ ছবিতে নায়ক হিসেবে চেয়েছিলেন শাহরুখ খানকে। ইতিবাচক কোনো সাড়া পাননি পরিচালক। পরে এই ছবিতে অভিনয় করেন দক্ষিণের শক্তিমান অভিনেতা রজনিকান্ত। ব্যবসায়িকভাবে দারুণ সফল হয়েছিল এই ফিল্ম।

srk7

থ্রি ইডিয়টস

ভারতের সবচেয়ে আলোচিত ছবি ‘থ্রি ইডিয়টস’। এই ছবিতেও নায়ক হিসেবে রাজকুমার হিরানি চেয়েছিলেন শাহরুখ খানকে। কিন্তু আবারও রাজকুমারকে ফিরিয়ে দেন শাহরুখ। আর নায়ক হিসেবে যথারীতি আমিরকে বেছে নেন তিনি।