মেইন ম্যেনু

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল চ্যালেঞ্জ করা যাবে না

১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল চ্যালেঞ্জ করা যাবে না। কর্তৃপক্ষের ঘোষণা করা ফলাফলই মেনে নিতে হবে পরীক্ষার্থীদের।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এ এস এম আজহার একথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘ফল চ্যালেঞ্জ করার কোনো সুযোগ আপাতত নেই। কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।’

সাধারণত এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল চ্যালেঞ্জ করার আবেদন করলে সংশ্লিষ্ট বিষয় উল্লেখ করতে হয়। শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ শুধু সংশ্লিষ্ট খাতায় পরীক্ষকের দেওয়া নম্বর আরেকবার গণনা করে দেখেন। কোনো খাতা নতুন করে মূল্যায়ন হয় না।

কিন্তু শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ফল যাই হোক না কেন ফল চ্যালেঞ্জ করা যাবে না, খাতায় দেওয়া নম্বর নতুন করে গণনা করা বা দেখা যাবে না। ফল প্রকাশে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

সম্পূর্ণ নতুন বিধি অনুযায়ী ত্রয়োদশ শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ছয় লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেন।

গত ১৩ মে স্কুল ও কলেজ পর্যায়ের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। গতকাল সোমবার শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা-২০১৬ এর ফল প্রকাশ করা হয়।

এতে মোট ১ লাখ ৪৭ হাজার ২৬২ জন উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণের হার ২৭ দশমিক ৯০ শতাংশ। স্কুল-২ (মাদ্রাসা ও কারিগরি স্তর) পর্যায়ে ৬২০ জন, স্কুল পর্যায়ে (সাধারণ) ৯০ হাজার ৯৪৪ জন এবং কলেজ পর্যায়ে ৫৫ হাজার ৬৯৮ জন উত্তীর্ণ হয়েছে।

১৩তম পরীক্ষা থেকেই নতুন বিধিমালায় নতুন পদ্ধতির পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। নতুন নিয়মে উত্তীর্ণদের প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি ‍শুধু নিয়োগপত্র দেবে।