মেইন ম্যেনু

শিক্ষার্থীদের বেতন ৩০ শতাংশের বেশি বাড়ানো যাবে না

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে অতিরিক্ত জেলা প্রশাসকের (শিক্ষা) অনুমোদন নিয়ে শিক্ষার্থীদের বেতন ৩০ শতাংশ বাড়ানো যাবে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, শিক্ষার্থীদের বেতন বৃদ্ধির ক্ষেত্রে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে বর্ধিত বেতন-ভাতা বৃদ্ধি করতে হবে। তবে কোন অবস্থাতেই ছাত্র-ছাত্রীদের বেতন সর্বোচ্চ ৩০ শতাংশেরর বেশি বাড়ানো যাবে না। তাছাড়া সংস্থাপন ব্যয় বাবদ ভর্তি নীতিমালায় বর্ণিত সেশন চার্জ ও উন্নয়ন ফি’র অতিরিক্ত কোন অর্থ আদায় করা যাবে না।

শুধু ঘাটতিসম্পন্ন প্রতিষ্ঠানগুলো ঘাটতি মিটানোর জন্য শিক্ষার্থীদের কাছ থেকে প্রয়োজনীয় অর্থ ভর্তি ফি ও টিউশন ফি বৃদ্ধির মাধ্যমে আহরণের প্রস্তাব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সুপারিশসহ অধ্যক্ষ বা প্রধান শিক্ষক তা জেলা শিক্ষা কর্মকর্তার নিকট দাখিল করবেন বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা প্রস্তাবটি পরীক্ষা করে তা যথাযথ প্রতীয়মান হলে চূড়ান্ত অনুমোদনের জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা)-এর নিকট উপস্থাপন করবেন। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) অনুমোদন করলে বিদ্যালয় ফি বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হবে।