মেইন ম্যেনু

শিক্ষায় ভ্যাট নিয়ে ফারুকীর প্রতিক্রিয়া

সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করেছে। আর এই ভ্যাট দিতে রাজি নন শিক্ষার্থীরা। ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন তারা। বিষয়টি নিয়ে কদিন ধরেই সামাজিক যোগাযোগের মাধ্যম বেশ সরব। ভ্যাট নিয়ে কথা বলেছেন এ প্রজন্মের চিত্রপরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

ফারুকী নিজের ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘সেই পুরনো প্রশ্ন আবার করি, এই সাড়ে সাত পার্সেন্ট ভ্যাট আসলে আমাদের রাজস্ব খাতে কত টাকা জোগান দেবে? আমি বুঝতে পারছি সরকারি কর্মীদের বেতন-ভাতা দ্বিগুণ করা হয়েছে, ওদিকে সরকারের উন্নয়ন ব্যয়ও আছে, ফলে রাজস্ব আয় বাড়ানো লাগবে। কিন্তু এর সমপরিমাণ টাকা কি অন্য কোনো উপায়ে আহরণ সম্ভব হতো না?

অথবা, এই ভ্যাট প্রাইভেট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়ের ওপর থেকে কেটে নেওয়া যেত কি না? বলতে চাচ্ছি, ছাত্রছাত্রীদের ওপর থেকে এই খড়গ সরানো যেত কি না? আমি বুঝলাম না সরকার খামোখা এই ঝামেলায় কেন ঢুকতে গেল!! বা ঢুকেই যখন গেছে এখন বের হওয়ার রাস্তা বের করার মতো সংবেদনশীল লোকজন কি সরকারে নাই? নাকি একবার বলছি তো বলছি, আর লড়েগা নেহি?

(ছাত্রছাত্রী ভাই বোনেরা, তোমাদেরকেও রাস্তা না আটকে আন্দোলন করা যায় কি না- এটা ভেবে বার করতে হবে। এমনিতেই আমাদের রাস্তার অবস্থা ভয়াবহ, তার ওপর দুইটা রাস্তা বন্ধ থাকলেই ঢাকা শেষ। সুতরাং নতুন কিছু বের করো। কোনো একটা নির্দিষ্ট মাঠে অনির্দিষ্ট কালের জমায়েত এবং রক কনসার্ট আয়োজন করা যেতে পারে । দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান চলল। বা অন্য নতুন কিছু ।)’

Untitled_11