মেইন ম্যেনু

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি-জেডিসি পরীক্ষা

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।পরীক্ষা আয়োজন নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে দোলাচালের পর অবশেষে সমাপ্তি ঘটেছে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দুই মন্ত্রী ও সচিবদের সঙ্গে জরুরি বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও বিষয়গুলোর সঠিক মূল্যায়নে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

সভা সূত্রে জানিয়েছে, আগামী নভেম্বরে শুরু হওয়ার কথা রয়েছে জেএসসি/জেডিসি পরীক্ষা। শিক্ষানীতি বাস্তবায়নে সম্প্রতি প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার কার্যক্রম শুরু করা হয়। তিন মাস আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের কাছে অষ্টম শ্রেণির সকল কার্যক্রম তুলেও দেন।

কিন্তু অনভিজ্ঞতা, জনবল সংকট, অবকাঠামোসহ নানা সমস্যার বেড়াজালে আবদ্ধ থাকায় অষ্টম শ্রেণির দায়িত্ব ও জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজন থেকে পিছিয়ে এসেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সভায় উপস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহেদুজ্জামান বলেন, প্রস্তুতি ছাড়া কোনোভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে জেএসসি ও জেডিসি পরীক্ষার আয়োজন করা সম্ভব নয়। তাই আলোচনার মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা আয়োজনের দায়িত্ব নিয়েছে।

তিনি বলেন, তড়িঘড়ি করে প্রাথমিক শিক্ষাকেও অষ্টম শ্রেণিতে বাস্তবায়ন করা সম্ভব হবে না। এ নিয়ে সভায় আলোচনা হয়েছে। বিষয়টি বিবেচনা করে সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়কে বসে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে মন্ত্রী পরিষদ থেকে চিঠি দেয়া হয়। সেই আলোকে আজ দুই মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব ও সংশ্লিষ্ট অধিদফতরের প্রধানদের উপস্থিতিতে জরুরি সভার আয়োজন করা হয়।

তিনি আরও বলেন, সভায় উচ্চ পর্যায়ে একটি কমিটি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর হোসেনকে আহ্বায়ক করে উভয় মন্ত্রণালয়ের একাধিক অতিরিক্ত সচিব ও সংশ্লিষ্ট অধিদফতরের দুই মহাপরিচালককে কমিটিতে রাখা হয়েছে। এ কমিটি প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উপনিত করতে কি কি করণীয় ও বর্তমান অবস্থাগুলো পর্যবেক্ষণ করে প্রতিবেদন জমা দেবেন। তাদের প্রতিবেদনের উপর ভিত্তি করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

সভায় উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব সোহরাব হোসেন, অতিরিক্ত সচিব অরুণা বিশ্বাস, রূহী রহমান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রালয়ের সচিব মো. আসিব উজ জামান, অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান প্রমুখ।






মন্তব্য চালু নেই