মেইন ম্যেনু

শিগগিরই প্রাথমিক বিদ্যালয়ে ৬ হাজার প্রধান শিক্ষক নিয়োগ

শিগগিরই প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৬ হাজার প্রধান শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে সরকার। প্রায় ছয় হাজার পদে নিয়োগের জন্য সরকারি কর্ম কমিশনে (পিএসসি) প্রস্তাব পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণাল। বিষয়টি চূড়ান্ত হলে প্রধান শিক্ষক পদে নিয়োগ পাবে ছয় হাজার শিক্ষক।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধান শিক্ষকের ১৬ হাজার ৬৬৭টি পদ শূন্য রয়েছে। গত ৭ এপ্রিল ৫ হাজার ৭৯৭ পদে প্রধান শিক্ষক নিয়োগের জন্য পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়েছে। একটি সভায় এটিও’র আবেদন থেকে প্রার্থী নিয়োগের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

গত ২৯ এপ্রিল অনুষ্ঠিত এটিও’র প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন পড়েছিল প্রায় ১ লাখ ৫৩ হাজার ২৪৮টি। ১৪৪টি পদে নিয়োগের জন্য সরাসরি ৫০ শতাংশ এবং বাকি পদ বিভাগীয় প্রার্থীর মাধ্যমে নিয়োগের কথা বলা ছিল বিজ্ঞপ্তিতে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের (বিভাগীয় প্রার্থী) মধ্য থেকে ৫০ শতাংশ পদ পূরণ না হলে সাধারণ কোটা থেকে নেয়ার কথা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বর্তমানে প্রধান শিক্ষকের ১৬ হাজার ৬৬৭টি পদ শূন্য রয়েছে। এটিও পদে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পদ স্বল্পতার কারণে যারা নিয়োগ পাবেন না, তাদের মধ্য থেকে বিসিএস নন-ক্যাডারের মতো প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হবে।

প্রাথমিকের প্রধান শিক্ষক পদে পদোন্নতি এবং পিএসসির মাধ্যমে সরাসরি ও বিভাগীয় প্রার্থী নিয়োগ দেয়া হয়। শূন্য পদ পূরণে পিএসির মাধ্যমে দ্রুত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানায় মন্ত্রণালয়।