মেইন ম্যেনু

শিশুর অন্ধকারের ভয় দূর করুন

অন্ধকারে ভয় পাওয়া স্বাভাবিক বিষয়। সাধারণত শিশুদের ক্ষেত্রে এই ভয়টি বেশি দেখা যায়। অনেক ক্ষেত্রে পূর্ণবয়স্ক হওয়ার পরও এই ভয় থেকে যায়। আর এটি অনেক সময় মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। অভিভাবক হিসেবে আপনার সন্তানের অন্ধকারের ভয় দূর করার দায়িত্বটি আপনারই। এই ভয় দূর করার জন্য আপনি যা করতে পারেন-

* অন্ধকারে ঘুমাতে অনেক শিশু ভয় পেয়ে থাকে। সেক্ষেত্রে আপনার সন্তানের একটি কক্ষে লাইট জ্বালিয়ে রাখুন। বাজারের বিভিন্ন ধরনের ডিম লাইট পাওয়া যায়। সেখান থেকে আপনার পছন্দ মতো লাইট বেছে নিতে পারেন।

* শিশুকে কখনো ভূত কিংবা জুজুর ভয় দেখাবেন না। এটি শিশুর মনে নেতিবাচক প্রভাব ফেলে। অনেকসময় এই দীর্ঘস্থায়ী হতে পারে।

* আপনার শিশু ঘুমিয়ে যাওয়া পর্যন্ত তাকে সময় দেয়ার চেষ্টা করুন। কোনো কিছুতে ভয় থাকলে সেটি নিয়ে কথা বলুন। ঘরের কোনো বিশেষ জায়গায় ভয়ের কোনো কিছু থাকার কথা জানালে সেখানে আলো জ্বালিয়ে বিশ্বাস করান যে, সেখানে ভয়ের কিছু নেই।

* রাতের শিশুর কক্ষের বাইরে আলো জ্বালিয়ে রাখতে পারেন। এতে শিশু বাইরে আলো দেখে ভয় পাবে না।

* শিশু ভয়ে মুভি দেখে অন্ধাকারে যেতে ভয় পেলে তার ভয় কাটিয়ে উঠতে সহায়তা করুন। তাকে বোঝান, মুভিতে কোন ধরনের প্রযুক্তি ব্যবহার করে মিথ্যা ভয়ের আবহ সৃষ্টি করা হয়েছে।

* শিশুর সঙ্গে ভয় পাওয়ার বিষয় নিয়ে কথা বলুন। তাকে বোঝান, আসলে ভয় পাওয়ার কিছু নেই। প্রয়োজনে রুমের আলো জ্বালিয়ে এবং নিভিয়ে তার ভয় কাটানোর চেষ্টা করুন।