মেইন ম্যেনু

শিশুর মাথা ব্যথা অবহেলা করবেন না

কোনো শিশু যখন মাথা ব্যথার কথা বলে তখন স্বভাবতই বাবা-মা বা স্কুলের শিক্ষকরা সব সময় বিশ্বাস করতে চান না। অনেক ক্ষেত্রে শিশুদের স্কুল ফাঁকি অথবা হোমওয়ার্ক এড়ানোর অজুহাত হিসেবে দেখা হয়। এব্যাপারে ডিম্যাগিও চিলড্রেন হাসপাতালের পেডিয়াট্রিক নিউরোলজিস্ট ড.ডায়ানা মার্টিনেজ এক গবেষণায় উল্লেখ করেছেন, শিশুদের মাথা ব্যথা আর বড়দের মাথা ব্যথা এক ধরনের নয়। এই বিশেষজ্ঞের মতে, শিশুদের মাথা ব্যথা হলে কখনো অবহেলা করা উচিত নয়। অথবা শিশুকে ভুল বুঝা উচিত নয়।

শিশুর মাথায় হতে পারে ব্রেইন টিউমার অথবা চিয়ারি ম্যালফরমেশনের মত জটিল মস্তিষ্কের সমস্যা। মাথা ব্যথার সাথে শিশুর যদি ঘাড় ব্যথা হয় অথবা বমি করে তাহলে সমস্যাটিকে মোটেও হালকাভাবে দেখা

যাবে না। এছাড়া মাথা ব্যথার কারণে যদি শিশুর ঘুম ভেঙে যায় অথবা প্রত্যুষে উঠে পড়ে তাহলে অবশ্যই কোনো সংশ্লিষ্ট চিকিত্সককে দেখাতে হবে। এব্যাপারে মাউন্ট সাইনাই মেডিক্যাল সেন্টারের নিউরোলজি ডিভিশনের প্রধান ড. অ্যালেন কানট্রোয়েজ মনে করেন শিশুর মাথা ব্যথার ক্ষেত্রে অনেক সময় শিশু যে মিথ্যা বলে না তা নয়। তবে তা অভিভাবক ও চিকিৎসকরা বুঝতে পারেন। তবে চিয়ারি ম্যালফরমেশন বা মস্তিষ্কের গঠনগত ত্রুটির কারণে যদি মাথা ব্যথা হয়ে থাকে তবে এধরনের মাথা ব্যথা বারবার হতে পারে।এমনকি একটু শব্দ করে হাসলে অথবা কাশি দিলেও মাথা ব্যথা হতে পারে। তাই শিশুর বার বার মাথা ব্যথা হলে অবশ্যই অবহেলা করা যাবে না। অবশ্যই কোনো চিকিত্সকের কাছে নেবেন।