মেইন ম্যেনু

শিয়ালের ভয়ঙ্কর প্রতিশোধ!

এ যেন ‘গেরস্থের দশদিন শিয়ালের একদিন’! গত ৮ জানুয়ারি রোববার রাতে শেয়ালের কামড়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। স্থানীয় লোকজন একে ভয়ংকর প্রতিশোধ বলে মনে করছে। ঘটনাটি ঘটেছে নওগাঁ জেলার সদর উপজেলার বর্ষাই গ্রামে।

স্থানীয়রা জানায়, আব্দুল খালেক (৬৫) অন্যের জমিজমা বর্গা নিয়ে মৌসুম অনুযায়ী বিভিন্ন ফসল চাষ করতেন। তার জমির শসা, তরমুজ, আখ, শিম ইত্যাদি ফসল শিয়ালের দল এসে নষ্ট করত। এ কারণে ক্ষতিগ্রস্ত কৃষক খালেক বেজায় খেপে ছিলেন। তিনি রাগের বশে ছাগলের ভুঁড়ি সংগ্রহ করে তার মধ্যে বিষ মিশিয়ে রাতে তার চাষকৃত জমিতে রেখে আসতেন।

মাঝেমধ্যে সেই বিষ মেশানো ভুঁড়ি খেয়ে মরেছে কয়েকটি শিয়াল। এতে শিয়ালের দল খালেকের ওপর হয়তো ক্ষিপ্ত ছিল। সুযোগ বুঝে শিয়ালেরা তার ওপর আক্রমণ করে গত রোববার রাত ৩টার দিকে। গভীর রাতে শিয়ালের কামড়ে ক্ষতবিক্ষত হয়ে মারা যান খালেক।

গ্রামের প্রবীণ ব্যাক্তি মকবুল হোসেন বলেন, ‘খালেক শিয়ালের হাত থেকে ফসল রক্ষা করতে গিয়ে রাতে পাহারা দিতে শুরু করেছিলেন। শিয়াল কয়েকবার তাকে ঘেরাও করে আক্রমণ করার চেষ্টা করলে তিনি দৌড়ে বাড়িতে আসেন। কিন্তু রবিবার রাতে আর পালাতে পারেননি। ছোটবেলা থেকে শুনছি, চোরের দশ দিন আর গৃহস্থের এক দিন। এখন দেখলাম, গৃহস্থের দশ দিন আর শিয়ালের এক দিন। ’

বর্ষাইল ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য অভিরুল ইসলাম বলেন, ‘ভোরে গিয়ে দেখি তিনি মরণাপন্ন। তখন জানান, তার হাত ও এক পায়ের অর্ধেক খেয়ে ফেলেছে শিয়াল। ওই সময়ই তার মৃত্যু হয়। এ ঘটনায় এলাকায় চরম শেয়াল আতঙ্ক দেখা দিয়েছে। ’

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম বলেন, ‘ইউপি চেয়ারম্যানের কাছ থেকে ঘটনা শুনেছি। ’