মেইন ম্যেনু

শীত বাড়ছে ঢাকায়, জানুয়ারিতে শৈত্যপ্রবাহ

রাজধানীতে আস্তে আস্তে বাড়ছে শীতের তীব্রতা। সেই সঙ্গে ঘন কুয়াশা। রাত যত গভীর হয়, শীতের প্রকোপও তত বাড়তে থাকে। গত এক সপ্তাহে দেশের সর্বোচ্চ ও নিম্ন তাপমাত্রা অনেক হ্রাস পেয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা আরও হ্রাস পেলেই শুরু হবে শৈত্যপ্রবাহ। সে হিসেবে আগামী জানুয়ারি মাসে বয়ে যাবে শৈত্যপ্রবাহ।

কয়েক দিন ধরে সন্ধ্যার পর থেকে পরদিন ভোর পর্যন্ত রাজধানীতে হালকা শীত অনুভূত হলেও গত তিন দিনে শীতের তীব্রতা বেড়েছে। দিনভর রাজধানীর আকাশ ছিল মেঘাচ্ছন্ন। রোদের দেখা তেমনটা মেলে নাই। রাতের তাপমাত্রা কমে যাওয়ায় রাজধানীসহ দেশের সর্বত্র ভোরের দিকে কুয়াশা পড়ছে। গতকাল বুধবার রাত থেকে শীতের প্রকোপ আরও বাড়তে শুরু করেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। ডিসেম্বরের শেষে শীতের প্রকোপ আরও বাড়বে। জানুয়ারি প্রথম সপ্তাহে শৈত্যপ্রবাহ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্য স্থানে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়বে। ঢাকায় তাপমাত্রা ১২-১৩ ডিগ্রিতে নামতে পারে। আর দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে এ তাপমাত্রা নেমে গিয়ে দাঁড়াতে পারে ৯-১০ ডিগ্রিতে।

অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম জানান, দেশের বিভিন্ন জেলায় শীত জেঁকে বসলেও ডিসেম্বরে রাজধানীতে তেমন শীত ছিল না। তবে তিন ধরে ঢাকায় শীতের তীব্রতা লক্ষ যাচ্ছে। সেই সঙ্গে হালকা ঠান্ডা বাতাস বইছে। কুয়াশার কারণে রোদের দেখাও মিলছে না।

তিনি আরও জানান, চলতি মাসের শেষের দিকে শীতের প্রকোপ আরও বাড়তে পারে। এবং আগামী জানুয়ারি মাসে শৈত্যপ্রবাহ শুরু হবে।