মেইন ম্যেনু

শীর্ষ আয়ের ১০০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ, সেরা হলেন কে?

আয়ের দিকে দিয়ে শীর্ষ ১০০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে বিখ্যাত ‘ফোর্বস’ ম্যাগাজিন। প্রতি বছর তারা এই তালিকা প্রকাশ করে। এবার ২০১৪ সালে সবচেয়ে বেশি অর্থ উপার্জনের দিক থেকে ১০০ জনের নামের তালিকা প্রকাশ ফোর্বস। তবে এই ম্যাগাজিনে প্রকাশিত ১০০ জনের সেরা দশেই রয়েছে রোনালদো-মেসির চমক।

সবার শীর্ষে রয়েছেন বক্সিং তারকা ফ্লয়েড মেওয়েদার। এ হিসাবে একজন খেলোয়াড়ের বেতন, বোনাস, প্রাইজ মানি ও খেলায় উপস্থিতির ফি’সহ মোট অর্থ আয়ের হিসাব করা হয়েছে।

‘ফোর্বস’ এর হিসাব অনুযায়ী গত বছর যুক্তরাষ্ট্রের এ বক্সার আয় করেছেন ৩০০ মিলিয়ন ডলার। ১৬০ মিলিয়ন ডলার আয় করে দ্বিতীয় স্থানে আছেন মেওয়েদারের প্রতিদ্বন্দ্বী ফিলিপাইনের ম্যানি প্যাকুইয়াও।

ইনকামে বক্সারদের সাথে পারেননি ফুটবলাররা। এ তালিকায় তৃতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো। ২০১৪-১৫ মওসুমে তিনি রিয়াল মাদ্রিদকে স্প্যানিশ লা-লিগা, কোপা দিলে রে’ কিংবা ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতাতে পারেন নি। তবে গত বছর তিনি আয় করেছেন ৭৯.৬ মিলিয়ন ডলার।

অন্যদিকে মওসুমে ট্রেবল শিরোপা জেতা বার্সেলোনার লিওনেল মেসি রয়েছেন তার পরেই। আর্জেন্টাইন এ স্ট্রাইকার আয় করেছেন ৭৩.৮ মিলিয়ন ডলার। সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার রয়েছেন তালিকার পঞ্চম স্থানে। গতবছর সবার উপরে ছিলেন টাইগার উডস। এবার তিনি রযেছেন নবম স্থানে।

শীর্ষ ১০ জনের নামের তালিকা তুলে ধরা হলো
খেলোয়াড় খেলা আয়
ফ্লয়েড মেওয়েদার বক্সিং ৩০০ মিলিয়ন ডলার
মানি প্যাকুইয়াও বক্সিং ১৬০ মিলিয়ন ডলার
ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল ৭৯.৬ মিলিয়র ডলার
লিওনেল মেসি ফুটবল ৭৩.৮ মিলিয়ন ডলার
রজার ফেদেরার টেনিস ৬৭ মিলিয়ন ডলার
লেব্রন জেমস বাস্কেটবল ৬৪ মিলিয়ন ডলার
কেভিন ডুরান্ট বাস্কেটবল ৫৪.১ মিলিয়ন ডলার
ফিল মিকেলসন গলফ ৫০.৮ মিলিয়ন ডলার
টাইগার উডস গলফ ৫০.৬ মিলিয়ন ডলার
কোব ব্রেয়ান্ট বাস্কেটবল ৪৯.৫ মিলিয় ডলার