মেইন ম্যেনু

শুকর, মদ না বেচলে হালাল সুপারমার্কেট বন্ধ করো

ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি হালার সুপার মার্কেটকে শুকরের মাংস এবং মদ না বেচলে বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

কলম্বেস এলাকায় অবস্থিত ‘দ্য গুড প্রাইস’ নামের ওই সুপার মার্কেটটি ইসলামে বর্ণিত হারাম পণ্য ছাড়া সব ধরনের পণ্যই বিক্রি করে।

তবে কর্তৃপক্ষের দাবি, একটি সাধারণ খাদ্য বিক্রেতা হিসেবে এই দোকান চালানোর কথা থাকলেও মালিক চুক্তির শর্ত মানছেন না। তাছাড়া হালাল হারামের বাছবিচার থাকাতে তারা এলাকার বাসিন্দাদের সঠিকভাবে
সেবা দিতে পারছেন না।

ব্রিটিশ গণমাধ্যমে টেলিগ্রাফ জানিয়েছে, শহরের মেয়র নিকোল গুয়েতা নিজেই সেই সুপার মার্কেটে গিয়ে বলে এসেছেন, এখানে খাবারে বৈচিত্র্য আনতে হবে। মদ ও হালাল নয় এমন মাংসসহ সব ধরনের খাবার রাখতে হবে।

কর্তৃপক্ষ যুক্তি দেখাচ্ছে, এটা সহাবস্থানের জন্য অনুকূল নয়। একটা এলাকায় মুসলিম আরেকটা এলাকা অমুসলিদের জন্য এটা হতে পারে না। এটা সামাজিক নয়।

তবে মার্কেটের ম্যানেজার সুলেমান ইয়েলচিন বলছেন, এটা ব্যবসা। আমি যেখানে ব্যবসার অনুকূল দেখবো আমার টার্গেট ক্রেতা কারা সেটার ভিত্তিতেই আমি ব্যবসা করবো।

স্থানীয় কর্তৃপক্ষ অবশ্য এ যুক্তি মানতে নারাজ। তারা ওই মার্কেটের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে। যদিও চুক্তি অনুযায়ী তাদের লিজের মেয়াদ শেষ হবে ২০১৯ সালে।