মেইন ম্যেনু

শুক্রবারই কেন নতুন ছবি মুক্তি পায়? সিনেমা জগতের পিছনের কাহিনী জেনে নিন…

১৯৬০-এর দশকের আগে কিন্তু ভারতে শুক্রবার ছাড়াও অন্যান্য দিনে ছবি মুক্তি পেত। বিখ্যাত ছবিগুলির মধ্যে ১৯৬০ সালের ৫ অগস্ট শুক্রবার ‘মুঘল এ আজম’ মুক্তি পেয়েছিল।

শুক্রবারে নতুন ছবি মুক্তির কারণ কীঁ?
হলিউড, বলিউড, টলিউড। সর্বত্রই শুক্রবার সিনেমা রিলিজ করে। কিন্তু শুক্রবারই কেন ছবি রিলিজ করে? অনেকেই বলবেন শুক্রবার উইকএন্ডের শুরু বলে ব্যবসায়িক দিকের কথা মাথায় রেখে এই দিনটিতে নতুন ছবি মুক্তি পায়। শুধু কিন্তু এই কারণ নয়। শুক্রবার ছবি মুক্তির পিছনে আরও বেশ কয়েকটি কারণ আছে।

১৯৬০-এর দশকের আগে কিন্তু ভারতে শুক্রবার ছাড়াও অন্যান্য দিনে ছবি মুক্তি পেত। বিখ্যাত ছবিগুলির মধ্যে ১৯৬০ সালের ৫ অগস্ট শুক্রবার ‘মুঘল এ আজম’ মুক্তি পেয়েছিল। এরপর থেকে নিয়মিতভাবে বলিউডের ছবি শুক্রবার মুক্তি পেতে শুরু করে।

এর পিছনে যে কারণগুলি ছিল, তার মধ্যে অন্যতম হল শুক্রবার মুম্বইয়ের অনেক কল-কারখানায় সেই সময়ে অর্ধেক দিনে ছুটি হয়ে যেত। ফলে কারখানার কর্মীরা ছুটি পেয়ে নতুন মুক্তি পাওয়া ছবি দেখতে যেতেন।

এছাড়াও শুক্রবারটিকে অনেক ব্যাবসায়ী শুভদিন হিসাবে মনে করেন। ফলে, এই দিনটিতে ছবি মুক্তি পেলে প্রোডিউসারের ঘরে বেশি অর্থ ফিরে আসবে বলে বিশ্বাস করা হয়। মাল্টিপ্লেক্সেও শুক্রবারের বদলে সপ্তাহের অন্য কোনওদিন ছবি মুক্তি পেলে প্রোডিসিউসারকে বেশি পরিমাণ স্ক্রিনিং ফি দিতে হয়।