মেইন ম্যেনু

শুধু সুস্বাদুই নয়, ওজন কমাতেও দারুণ কার্যকর এই ৫ পানীয়

ওজন কমানোর জন্য ডায়েট করছেন অথবা করছেন ব্যায়াম? ডায়েটের সাথে কিছু পানীয় আছে, যা পান করলে ওজন দ্রুত হ্রাস করা সম্ভব। ওজন কমানোর পানীয়গুলো সবজি, ফল দিয়ে তৈরি করা হয়ে থাকে। যার কারণে ক্যালরির পরিমাণ কম, অন্যান্য পুষ্টি উপাদান বেশি থাকে। এই পানীয়গুলো শুধু ওজন হ্রাস করতে নয়, ক্যান্সার, স্ট্রোক, কিডনি পাথর, হৃদরোগ দূর করে ডায়াবেটিসসহ নানা রোগ নিরাময় করে থাকে। দ্রুত ওজন কমাতে চাইলে দৈনন্দিন খাদ্য তালিকায় রাখুন এই পানীয়গুলো।

১। আদা চা

হজমের সমস্যা দূর করে পেটের মেদ কাটাতে সাহায্য করে থাকে আদা চা। দিনের শুরুটা করুন আদা চা দিয়ে। ১/৪ থেকে ১/২ চা চামচ আদা কুচি চায়ের পানিতে দিয়ে দিন। এবার এটি ৩ থেকে ৫ মিনিট জ্বাল দিন। এরপর এতে পছন্দের টি ব্যাগ দিয়ে তৈরি করে ফেলুন পছন্দের চা। চিনির পরিবর্তে মধু যোগ করতে পারেন চায়ের সাথে।

২। লাউয়ের জুস

প্রচুর পরিমাণ ফাইবার এবং পানি সমৃদ্ধ সবজি হল লাউ। ১০০ গ্রাম লাউয়ে ক্যালরির পরিমাণ মাত্র ১২! প্রতিদিন সকালের নাস্তায় এক গ্লাস লাউয়ের জুস রাখুন। এটি ওজন হ্রাস করার সাথে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

৩। টকদইয়ের স্মুদি

এক সমীক্ষায় দেখা গেছে টকদই ৬১% সম্পূর্ণ ফ্যাট এবং ৮১% বেলি ফ্যাট কাটতে সাহায্য করে। এছাড়া টকদইয়ে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে, যা শরীরের ফ্যাট দূর করতে সাহায্য করে। টকদইয়ের সাথে আম, আপেল অথবা পছন্দের যেকোন ফল দিয়ে স্মুদি তৈরি করে নিতে পারেন।

৪। গাজরের জুস

সহজে হজমযোগ্য লো ক্যালরির সবজি হল গাজর। পুষ্টিবিদরা ওজন হ্রাস করতে গাজরের জুস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। একটি গাজরে ৪১ থেকে ১০০ গ্রাম পর্যন্ত ক্যালরি থাকে। Centre for Disease Control and Prevention এর গবেষকরা মনে করেন প্রতিদিন এক গ্লাস গাজরের রস রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।

৫। গোল্ডেন ডিটক্স জুস

দুই কাপ গরম পানি এবং দুই কাপ ঠান্ডা পানির সাথে আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ আদা গুঁড়ো, এক চা চামচ মধু, অর্ধেকটা লেবুর রস এবং সামান্য গোল মরিচের গুঁড়ো দিয়ে তৈরি করে ফেলুন আয়ুবের্দিক গোল্ডেন ডিটক্স। এই একটি পানীয় আপনার ওজন হ্রাস করার সাথে সাথে অনেকগুলো রোগ প্রতিরোধ করে দিবে।