মেইন ম্যেনু

শুষ্ক ত্বকের যত্নে দারুণ এক লোশন তৈরি করুন বাড়িতেই

কিছুদিন পরেই শীত আসছে। সে সময়ে সবরকম ত্বকের মানুষেরই দরকার হবে লোশন। বাজার থেকে হরেক রকমের রাসায়নিকে ভরা লোশন না কিনে বাড়িতেই তৈরি করে নিন দারুণ উপকারী একটি লোশন। সবচাইতে মজার ব্যাপার হলো, এটি তৈরিতে ব্যবহার করা হয় চকলেট!

যা যা লাগবে

এক কাপ শিয়া বাটার অথবা কোকো বাটার
আধা কাপ নারিকেল তেল
আধা কাপ অলিভ অয়েল
১/২ টেবিল চামচ কোকো পাউডার
এক চা চামচ ভিটামিন ই অয়েল
৫/১০ ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল
২ টেবিল চামচ দারুচিনি মিহি গুঁড়ো (না দিলেও চলবে)

যা করতে হবে

১) অল্প আঁচে পানি ফুটিয়ে নিন একটি সসপ্যানে। এরপর এই পানির ওপরে একটি ধাতব বোল রেখে তাতে যোগ করুন বাটার এবং নারিকেল তেল। সবটা গলে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন ৩০ মিনিটের মতো।

২) এরপর অলিভ অয়েল, কোকো পাউডার, এসেনশিয়াল অয়েল, ভিটামিন ই এবং দারুচিনি গুঁড়ো মিশিয়ে নিন এর সাথে। এই মিশ্রণটিকে ফ্রিজে রাখুন।

৩) মিশ্রণটি কিছুটা শক্ত হয়ে গেলে বের করে আনুন। এরপর একটি বিটার দিয়ে এটাকে হুইপ করতে থাকুন যতক্ষণ না হুইপড ক্রিমের মতো “স্টিফ পিক” তৈরি হয়।

তৈরি হয়ে গেলো আপনার চকলেট লোশন! এরপর একটি পরিষ্কার কাঁচের জারে স্কুপ করে ফেলুন। ভিটামিন ই ব্যবহার করার কারণে এই লোশন ব্যবহার করা যেতে পারে এক বছরের মতো। শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজার হিসেবে এই লোশন দারুণ কাজ করে। তবে সাবধান থাকুন। এই লোশন দেখতে অনেকটা চকলেটের মতোই। ভুলে যেন কেউ এটা খেয়ে না ফেলে! খেয়ে ফেললে অবশ্য তেমন কিছু হবে না কারণ এতে ক্ষতিকর কোনো উপাদান নেই।

তথ্য ও ছবি সুত্র: Bronzing Whipped Body Butter, The Sprouting Seed

How I finally got rid of my dry skin – naturally!, meatified