মেইন ম্যেনু

শেখ রাসেলের ৫১তম জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫১তম জন্মদিন আজ। `আমি মায়ের কাছে যাব` এটিই ছিল মৃত্যুর আগে শেখ রাসেলের শেষ কথা। ১৫ আগস্ট ১৯৭৫, বাবা বঙ্গবন্ধু শেখ মুজিব এবং মা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে বর্বর খুনিচক্রের নির্মম বুলেটে নিহত হয় ১০ বছরের শিশু রাসেল। কি অপরাধ ছিল এই বালকের? নির্মমতার চরম হাত সেদিন খুন করেছিল তাকেও।

৩২ নম্বর ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনে ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করে শেখ রাসেল। পাঁচ ভাই-বোনের মধ্যে রাসেল সর্বকনিষ্ঠ। ভাই-বোনের মধ্যে অন্যরা হলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক শেখ কামাল, বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা শেখ জামাল এবং শেখ রেহানা। শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। আওয়ামী লীগ আজ সকাল ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত রাসেলসহ ১৫ আগস্টে নিহত সব শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

বিকেলে ঢাকা মহানগর আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দিনব্যাপী কোরআন পাঠ এবং বাদ আছর দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এক বিবৃতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচি যথাযোগ্যভাবে পালন করার জন্য দলীয় নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি দেশের সব শাখা সংগঠনের প্রতি অনুরূপ কর্মসূচি পালনের আহ্বান জানান।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উদযাপনের লক্ষে বাংলাদেশ শিশু একাডেমি আনন্দ শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ এবং কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করেছে। পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে নারী ও শিশু প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল শিশু সংসদ মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। সকাল ১০টায় বনানী কবরস্থানে এই মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।