মেইন ম্যেনু

শেখ হাসিনার ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ আজ

আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু তনয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৫ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ (১৭ মে)। ১৯৮১ সালের এই দিনে পরিবার হারা হয়ে শত প্রতিবন্ধকতার মধ্যে বাংলাদেশে ফিরে আসেন তিনি। নেতৃত্বশূন্য আওয়ামী লীগের হাল ধরেন এবং দলের সভাপতি নির্বাচিত হন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকচক্র সপরিবারে হত্যা করলেও তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকার কারণে ঘাতকদের হাত থেকে রক্ষা পান।

১৯৮১ সালের ১৪, ১৫, ও ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনাকে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। পরে একই বছর ১৭ মে ১৯৮১ সালে ভারত থেকে দুই সন্তান (সজিব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুল) কে নিয়ে দেশে ফিরেন তিনি। এর আগে যুক্তরাষ্ট্রে বসবাসরত ছিলেন শেখ হাসিনা। ৭৫’এ বঙ্গবন্ধু সপরিবারে খুনের পর দেশে ফিরতে চাইলেও আসতে পারেন নি বঙ্গবন্ধু কন্যা। ছিলেন ইন্দ্রিরা গান্ধীর ভারতের রাজনৈতিক আশ্রয়ে।

দিবসটি উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে আওয়ামী লীগ। এর মধ্যে উল্লেখযোগ্য বিকেল তিনটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সস্মেলন কেন্দ্র আলোচনা সভা। সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। সভায় জাতীয় নেতৃবৃন্দরা উপস্থিত থাকার কথা রয়েছে।