মেইন ম্যেনু

শেষ যাত্রায় এপিজে কালাম

লক্ষ লোকের উপস্থিতিতে শেষ যাত্রায় ভারতরত্ন, প্রখ্যাত বিজ্ঞানী, প্রাক্তন রাষ্ট্রপতি নয় এপিজে আব্দুল কালাম। সামিল প্রধানমন্ত্রী থেকে সাধারণ মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী সহ বহু ভিআইপির ভিড় রামেশ্বরমে।

তামিলনাড়ুর রামেশ্বরমে আজ সময় থেমে গিয়েছে। চোখের জল চেপে ঘরের ছেলের শেষ বিদায় আজ হাঁটছে গোটা রামেশ্বরম। আজ ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি, ‘মিসাইল ম্যান’ এপিজে আব্দুল কালামের শেষকৃত্য। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাকে বিদায় জানানো হবে। পরিকল্পনা অনুযায়ী, কালামের দেহ নিয়ে যাওয়া হয়েছে সেখানকার একটি মসজিদে প্রার্থনার জন্যে। মসজিদে প্রার্থনার পর তার মরদেহ নিয়ে যাওয়া হবে সমাধিস্থলে।

সারা দেশ থেকে অসংখ্য মানুষ, কালামের পরিবার এবং বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বরা হাজির হয়েছেন কালামের শেষযাত্রায় সামিল হওয়ার জন্যে। সেখানে পৌঁছে গেছেন ভারতের প্রধানমন্ত্রী, কালামকে শেষশ্রদ্ধা জানাতে সেখানে রয়েছেন রাহুল গান্ধী, কর্নাটকের মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু এবং প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরীর্কর।

একদিনের জন্য আজ তামিলনাড়ুতে ছুটি ঘোষণা করা হয়েছে। তামিলনাড়ুর সমস্ত ব্যাংক, স্কুল, কলেজ, আজ বন্ধ। মদের দোকানও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের প্রায় তিরিশ হাজার সোনার দোকানও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কালামকে শেষশ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে। পেট্রোল পাম্পে তেল বিক্রি বন্ধ রাখা হয়েছে। বন্ধ থাকবে শহরের সমস্ত প্রেক্ষাগৃহ এবং মৎস্যজীবীরাও সমুদ্রে মাছ ধরতে যাবে না।

তথ্যসূত্র : জি নিউজ ও এবিপি আনন্দ