মেইন ম্যেনু

শেষ বিতর্কে ট্রাম্পকে নিয়ে রসিকতা রিপাবলিকানদের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান সম্ভাব্য প্রার্থীদের বৃহস্পতিবারই ছিল শেষ বিতর্ক। তবে এতে আগে থেকেই অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছিলেন আবাসন ব্যবসায়ী ও প্রার্থী দৌঁড়ে এগিয়ে থাকা ট্রাম্প। বিতর্কের সম্প্রচারক ফক্স নিউজের উপস্থাপককে নিয়ে আপত্তির কারণেই ট্রাম্প এতে অংশ নেবেন না বলে জানিয়েছিলেন। তবে বৃহস্পতিবার বিতর্কের শুরুটাই ছিল ট্রাম্পকে নিয়ে। রিপাবলিকান প্রার্থীরা ট্রাম্পকে নিয়ে রসিকতা দিয়েই শুরু করেন বিতর্ক অনুষ্ঠান।

ফক্সের সঙ্গে ট্রাম্পের বিবাদ চলেছে প্রথম রিপাবলিকান প্রাইমারি বিতর্ক থেকে। ওই সময় যখন সঞ্চালিকা মেগিন কেলি অতীতে ট্রাম্প নারীদের সম্বন্ধে যে সেব মন্তব্য করেছেন, সেই প্রসঙ্গ তোলেন। ট্রাম্প এবারের বিতর্ক অনুষ্ঠান থেকে কেলিকে সরাতে বলেছিলেন। তবে ফক্স কর্তৃপক্ষ ট্রাম্পের এ দাবি মানতে অস্বীকৃতি জানায়। এতে ক্ষুব্ধ ট্রাম্প ওই বিতর্কে যোগ না দেওয়ার ঘোষণা দেন।

সোমবার আইওয়ায় ককশাস অনুষ্ঠানের আগে শেষ বিতর্কে বৃহস্পতিবার মঞ্চে এসেই ট্রাম্পকে নিয়ে রসিকতা করেন রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী টেক্সাসের সিনেটর টেড ক্রুজ। ট্রাম্পের বাচনভঙ্গির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমি পাগল এবং এই মঞ্চের সবাই ফালতু, মোটা ও কুৎসিত। বেন তুমি হচ্ছো সবচেয়ে ভয়ঙ্কর সার্জন।’

ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর জেব বুশ মজা করে বলেন, ‘আমি ট্রাম্পের অভাব অনুভব করছি। সে আমার কাছে টেডি বিয়ারের মতো।’

বিতর্কে রিপাবলিকান দলের টেড ক্রুজ, জেব বুশ , রুবিও, বেন কারসন, ক্রিস ক্রিস্টি, জন কাসিচ ও র‌্যান্ড পল অংশ নেন। এতে মার্কিন অভিবাসন নীতি, সিরিয়ায় মার্কিন সেনা অভিযান, মসজিদ বন্ধ করে দেওয়াসহ বিভিন্ন ইস্যুতে নিজেদের অবস্থান শেষবারের মতো ব্যাখ্যা করেন প্রার্থীরা।