মেইন ম্যেনু

শ্যালা নদীতে এবার কয়লাবাহী জাহাজ ডুবল

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শ্যালা নদীতে এবার কয়লাবাহী জাহাজ ডুবির ঘটনা ঘটেছে।

শনিবার সন্ধ্যায় পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের তাম্বুলবুনিয়া এলাকার শ্যালা নদীতে ‘এমভি সী হর্স-১’ নামের একটি কয়লাবাহী লাইটারেজ জাহাজ ডুবে গেছে। তবে এই জাহাজ ডুবির ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা বন বিভাগ নিশ্চিত করে জানাতে পারেনি।

সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও সাইদুল ইসলাম বলেন, ঢাকা থেকে কয়লাবাহী ‘এমভি সী হর্স-১’ নামের একটি লাইটারেজ জাহাজ বাগেরহাটের শরণখোলার বলেশ^র নদী হয়ে সুন্দরবনের মধ্য দিয়ে খুলনার উদ্দেশে যাচ্ছিল। শনিবার বিকেল ৫টার দিকে সুন্দরবনের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের তাম্বুলবুনিয়া ক্যাম্পের কলামূলা এলাকার শ্যালা নদীতে কয়লা বোঝাই ওই কার্গো জাহাজটি ডুবে যায়।

শ্যালা নদীর ওই এলাকায় একটি ডুবন্ত লঞ্চের মস্তুলে আঘাত লেগে এই জাহাজ ডুবির ঘটনা ঘটছে বলে ডিএফও নিশ্চিত করেছেন। তবে লাইটারেজ জাহাজে কি পরিমাণ কয়লা, জ্বালানি তেল ও কতজন ক্রু রয়েছেন তা নিশ্চিত করে জানাতে পারেননি।

এদিকে সুন্দরবনে আবারও কয়লাবাহী কার্গো ডুবির ঘটনায় পরিবেশবিদরা উদ্বেগ প্রকাশ করেছেন। তারা দ্রুত সুন্দরবনের মধ্য দিয়ে সব রকম নৌযান চলাচল বন্ধ করার দাবি জানিয়েছেন।

সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম বলেন, একের পর এক জাহাজ ডুবির ঘটনার পরও সরকার সুন্দরবন দিয়ে যান চলাচল বন্ধ না করায় সুন্দরবন ক্ষতির মুখে পড়ছে। সুন্দরবনের মধ্য দিয়ে যাতে যান চলাচল বন্ধ করা হয় তার জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।